পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে দিন দিন পর্যটক হারাচ্ছে সুন্দরবন

পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে দিন দিন পর্যটক হারাচ্ছে সুন্দরবন

শেয়ার করুন

সুন্দরবরমংলা প্রতিনিধি :

শুরু হচ্ছে সুন্দরবন ভ্রমণের মৌসুম। তবে পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে দিন দিন পর্যটক হারাচ্ছে সুন্দরবন। ঘাটে ঘাটে বাড়তি অর্থ আদায় আর হয়রানির অভিযোগ রয়েছে ভ্রমণকারীদের। সব মিলিয়ে শঙ্কায় পড়েছেন পর্যটন সংশ্লিষ্টরা।

পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বোন, সুন্দরবোন। বিশ্ব ঐতিহ্যেরও অংশ এই বোনভূমি। রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিন, বানর, কুমির, আর নানা স্থল ও জলজ প্রাণির আশ্রয় এ অরণ্যে। বৃক্ষসম্পদেও সে সমৃদ্ধ। গহীন এ বোন, রোমাঞ্চকর ভয়, শিহরণ, আর প্রাকৃতিক সৌন্দর্যের হাতছানি।

তবে, সুন্দরবোনের করমজল, হারবাড়িয়া, কটকা ও কচিখালী পর্যটন স্পটগুলোতে গিয়ে হতাশ হয়ে ফেরেন পোর্যটকরা। দেখার তেমন কিছু নেই, হারিয়ে যাচ্ছে সব। পশু-পাখি কমে যাওয়া, বোনের সৌন্দর্য হারানো এবং অব্যবস্থাপনাকে দায়ী করছেন ভ্রমণপ্রিয়রা।

হতাশা বা হয়রানি এখানেই কেবল সীমাবদ্ধ নয়। ঘাটে ঘাটে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগও রয়েছে ভ্রমণকারীদের। সুন্দরবোনের উন্নয়নের বাধা হিসেবে, বরাবরের মতো কারণ হিসেবে দাঁড় করানো হয় সরকারের কম বরাদ্দকে।

বছর বছর একই উছিলা নয়, কার্যকরী পদক্ষেপ নেয়া হোক আর সুন্দরবনের সৌন্দর্যমুখী হোক দেশের মানুষ, বিদেশি পর্যটক। এ প্রত্যাশা সকলের।