নকল-ভেজাল-নিম্নমান-মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি গণহত্যার সমান

নকল-ভেজাল-নিম্নমান-মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি গণহত্যার সমান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নকল-ভেজাল-নিম্নমান- এবং মেয়াদোত্তীর্ণ ওষুধে স্বাস্থ্য বিপর্যয় ঘটছে। এটি গণহত্যার সমান অপরাধ এবং অপরাধীর  বিচার সেভাবেই হওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। আগামী ২ জুলাইয়ের মধ্যে সব ওষুধ কোম্পানিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ ফেরত দিতে হবে। এর পর কোনো ফার্মেসিতে যদি মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া যায় তবে সেই ফার্মেসি সিলগালা করা হবে বলে জানিয়েছে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

ওষুধ শিল্পের অভাবনীয় উন্নতি ঘটলেও দেশের বাজার ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধে সয়লাব। ফলে ওষুধের মান নিয়ে প্রতিনিয়ত বিভ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। নকল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সেবন করে রোগীরা আক্রান্ত হচ্ছেন জটিল রোগে।

রাজধানীসহ দেশের বিভিন্ন ফার্মেসীতে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ার ঘটনা নতুন কিছু নয়। সরকারি সংস্থাগুলোর অভিযানে এসব বিষয় সামনে এলে নড়েচড়ে বসে সংশ্লিষ্ট দপ্তরগুলো।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নিয়মিত বাজার তদারকির গেল ছয় মাসের প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ঢাকা শহরের প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে। এরপর আগামী ২ জুলাইয়ের আগে সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ তুলে নিতে একটি নির্দেশ দেন হাইকোর্ট।

বিশেষজ্ঞরা বলছেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ মানেই বিষ। যে ওষুধ মানুষের জীবন রক্ষা করে, সেই ওষুধ যদি মেয়াদ উত্তীর্ণ হয়, তাহলে তা কি মানুষের জীবন রক্ষা করতে পারবে?

বিশেষজ্ঞরা বলছেন, ওষুধের অভ্যন্তরীণ বাজার বিশাল। তাই মুনাফালোভী কোম্পানিগুলো জড়িয়ে যাচ্ছে অনৈতিক কজে। অনেক সময় মেয়াদোত্তীর্ণ ওষুধ বাজার থেকে তুলে নিতেও গড়িমসি করে অনেক কোম্পানি।