টিউমার জাতীয় বিরল রোগে আক্রান্ত কলেজছাত্র রাজীব

টিউমার জাতীয় বিরল রোগে আক্রান্ত কলেজছাত্র রাজীব

শেয়ার করুন

poiuএম কামরুজ্জামান, সাতক্ষীরা :

নিজের দেহটাকে যেনো কিছুতেই টানতেই পারছে না ১৯ বছরের সাতক্ষীরার কলেজছাত্র রাজীব। বয়সের সাথে সাথে তার দেহের ভারও বেড়ে যাচ্ছে। জন্ম থেকে সমস্ত শরীর ভরা টিউমার জাতীয় বিরল ব্যাধির কবলে রাজীব।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের মাদিয়া গ্রামের ছেলে রাজীব গাইন(১৯)। জন্ম থেকেই তার দেহে দেখা দেয় গুটি গুটি। তারপর তা বেড়েই চলেছে। তিন বছর বয়সে একবার সাতক্ষীরার এক ডাক্তারকে দেখিয়েছিল। কিছুদিন পর তাকে নিয়ে যাওয়া হয় ভারতের কলকাতায়। সেখানকার ডাক্তাররা তাকে ১০ বছর বয়সের পর আসতে বলেছিলেন। কিন্তু অর্থের অভাবে তা আর হয়ে ওঠেনি। রাজীবের মা মমতা গাইন জানান, একবার ঢাকায় নিয়েছিলাম। কিন্তু রোগ ধরতে পারেনি ডাক্তার।

পেট পিঠ জুড়ে বসেছে টিউমার। ভেতরে নরম, পািনর মতো মনে হয়। মাঝে মাঝে দুই একটা ছোট টিউমার ফেটে গেলে তীব্র যন্ত্র্রনা হয়। বাম হাত সম্পূর্ণ অকেজো হয়ে গেছে রাজীবের। হাতটি উঁচু করলে নিচের দিকে মাংসের রসালো অংশের চাপে  ভারী হয়। আবার নিচু করলেই হাতের শেষ প্রান্ত ভারী হয়ে ওঠে। ঘাড়ে পিঠের যন্ত্রনার সাথে সাথে মাঝে মাঝে কামড়ায়। কোন ওষুধ খেলে তার গা মাথা ঘুরতো । আর একারনে ওষুধ খাওয়াও বন্ধ রয়েছে তার। দেহের আক্রান্ত স্থানে চাপ দিলে তীব্র ব্যথা অনুভব করে সে।
YTবাড়িতে নিজের স্ত্রী মমতা গাইনের হাতের তৈরী মাদুর ঢাকা শহরে বিক্রি করে সংসার চালান রাজীবের বাবা কার্তিক গাইন। কেবলমাত্র ভিটেমাটি ছাড়া কোন জমিও নেই তার। এর মধ্য দিয়েও এ বছর জিপিএ ২.৭৫ পেয়ে এইচএসসি পাশ করেছে রাজীব। আর এসএসসিতে পেয়েছিল জিপিএ ৩.০৬। এখন আর লেখাপড়া চালিয়ে যাবার সামর্থ্যও নেই তার।

রাজীবের মা মমতা গাইন আরো জানান, ছেলের সুস্থতার জন্য কোন চিকিৎসা করাতে পারি না। এখন কি করে লেখাপড়া চালাবো সেটাই আমাদের ভাববার বিষয়। তাদের পিতৃ পরিবারে এমনকি মাতুল পরিবারের কারও  এ রোগ কখনও দেখা যায়নি বলে জানান মমতা গাইন। তবে, রাজীব কিছুদিন যাবত প্রতি মাসে ৫০০ টাকা হিসাবে প্রতিবন্ধী ভাতা পাচ্ছে ।
OP
রাজীবকে দেখে সাতক্ষীরা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. নাসিরুদ্দিন বলেন, তার ‘HAEMANGIOMA’ (হেমাংজিওমা) অথবা ‘LYMPHANGIOMA'(লিমফাংজিওমা)  রোগ হয়েছে। তাকে ঢাকায় নিয়ে মেডিকেল বোর্ড বসিয়ে সিদ্ধান্ত নেওয়া দরকার। বাংলাদেশে এ রোগের চিকিৎসা সম্ভব বলে তিনি আরো জানান।

সাতক্ষীরার  সিভিল সার্জন ডা. তাওহিদুর রহমান জানান, ছেলেটি বিরল রোগে আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে তাকে ঢাকায় পাঠানো হবে। এরই মধ্যে স্বাস্থ্যসচিব ডা. সিরাজুল ইসলাম তার চিকিৎসার দায়িত্ব নিতে সম্মত হয়েছেন।
রাজীবের মা বাবা জানান, কেবলমাত্র সরকারের সহায়তা ছাড়া তাদের ছেলের চিকিৎসা কোনোভাবেই সম্ভব নয়। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছেন।