গোমতী নদীর তীরে প্রকৃতির মায়াবী হাতছানি

গোমতী নদীর তীরে প্রকৃতির মায়াবী হাতছানি

শেয়ার করুন

20170106_1541খায়রুল আহসান মানিক:

অপূর্ব মায়াভরা সৌন্দর্যের হাতছানি দিয়ে ডাকে গোমতী নদীর চর ও পাড়ের প্রকৃতি। ভারত বাংলাদেশের সীমান্তবর্তী কটকবাজার থেকে নদীটি কুমিল্লা জেলার উপর দিয়ে প্রবাহিত হয়ে মেঘনা নদীর সাথে মিলিত হয়েছে। গোমতী নদীর অববাহিকায় স্থানীয় পর্যটন শিল্প বিকাশের কেন্দ্র হিসেবে গড়ে উঠার অপার সম্ভাবনা রয়েছে।

তবে সরকারি-বেসরকারি কোন উদ্যোগ না থাকার কারণে পর্যটন শিল্পের অপার সম্ভাবনার গোমতী নদী অব্যবহৃত থেকে যাচ্ছে। জানা গেছে, ভারতের ত্রিপুরা রাজ্যর উদয়পুরের সোনাইমুড়ি এলাকা থেকে উৎপত্তি গোমতী নদীটির ৮৩ কিলোমিটারের মূল অংশ কুমিল্লা জেলায়। নদীর উভয় তীরে এখন পিচ দিয়ে ঢালাই দেয়া পাকা সড়ক হয়েছে। উন্নত যোগাযোগ ব্যবস্থার ফলে দেশের যেকোনো প্রান্ত থেকে পর্যটকরা এসে দেখতে পারেন গোমতী নদীর অপূর্ব সৌন্দর্য।

20170106_1600200-copyগোমতী নদীটি জেলার সদর, বুড়িচং, দেবীদ্বার, মুরাদনগর, তিতাস ও দাউদকান্দি হয়ে মিলিত হয়েছে মেঘনা নদীর সাথে। দীর্ঘ ৮৩ কি:মি: প্রবাহিত হওয়া গোমতী নদীর দু’তীরে ব্যক্তি মালিকানায় গড়ে উঠা কাঁঠাল বাগান আর বিশাল চরে কৃষকদের ফলানো সবুজ সবজির ক্ষেত জুড়ে সতেজ সবুজের এক মোহনীয় দৃশ্যের অবতারণা ঘটায়।

মাত্র দু’বছর আগে সদর উপজেলার টিক্কারচর এলাকায় নদীর উপর নির্মাণ করা ব্রিজটি এখন প্রতিদিন বিকেলে দর্শনার্থীদের দখলে চলে যায়। সরকারি ছুটির দিনগুলোতে দূর-দূরান্ত থেকে আসা দর্শনার্থীদের সাথে ভিড় জমায় স্থানীয়রাও। ছুটির দিনগুলোতে দর্শনার্থীদের পদচারনায় মুখর হয়ে উঠে গোমতী নদীর দু’পাড়।

সম্প্রতি নদীর তীরবর্তী বিভিন্ন স্থানে ব্যক্তি মালিকানায় গড়ে তোলা হচ্ছে ছোট ছোট কটেজ। এসব কটেজে কফি, চাসহ হালকা জলযোগের ব্যবস্থা করা হয়। চালা চাড়া কটেজে তৈরি করা বাঁশের বেঞ্চিতে বসে কফি কিংবা চায়ের কাপে চুমুক দিয়ে উপভোগ করা যায় নদীর দু’তীরের সৌন্দর্য। শেষ বিকেলের দর্শনার্থীদের ভিড়ে জমজমাট হয়ে উঠে কটেজগুলো। নদীর সদর উপজেলার অংশের বানাশুয়া রেল ব্রিজের পূর্বপাশে প্রায় এক একর জমির উপর বাঁশ বেত দিয়ে একটি কটেজের কাজ নির্মাণাধীন রয়েছে।

বিকেল হলেই নদীর স্রোতের ঘূর্ণিপাকের সৌন্দর্য উপভোগ করতে সব বয়সী মানুষদের ভিড় বেড়ে উঠে। অনেকেই নদীর পানিতে আধো ডুবে থাকা পাথরগুলোতে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্যের স্বাদ নেয়। মুঠোফোনের ক্যামেরায় বন্দি করে নিজের ও পরিবারের ছবি। এছাড়াও বিকেল হলেই ব্যাটারি ও প্যাডেল চালিত রিক্সা, মোটরবাইকে চড়ে দর্শনার্থীরা ভিড় জমায় নদীর দু’তীরে।

20170106_1613বিশেষ করে ছুটির দিনে বুড়িচং উপজেলার আলেখার চর এলাকায় গোমতী নদীর উপর ব্রিজ ও তার আশ-পাশের এলাকায় ভিড় বাড়ে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভিড় জমায় গোমতী নদীর আলেখার চরের অংশটিতে। ব্রিজের উত্তর পার্শ্বে ব্যক্তি মালিকানায় গড়ে উঠা কফি শপে শেষ বিকেলে শিক্ষার্থীদের প্রাণবন্ত আড্ডা জমে উঠে।

তথ্য প্রযুক্তির কল্যাণে পুরো পৃথিবীর মানুষের মধ্যে ঐতিহাসিক স্থান ও পর্যটন কেন্দ্র সম্পর্কে প্রতিনিয়ত বিনিময় হচ্ছে তথ্য-উপাত্ত। বিশ্বায়নের এ যুগে দেশ ও দেশের বাইরের প্রকৃতি প্রেমীদের নজর পড়ছে কুমিল্লার গোমতী নদীর সৌন্দর্যের উপর। গোমতী নদীর সৌন্দর্য উপভোগ করার ইচ্ছে থাকলেও পর্যটন কেন্দ্রের মত আবাসিক স্থাপনা, পর্যাপ্ত যানবাহনের অভাবে দর্শনার্থীদের অনাগ্রহে পরিণত হচ্ছে পর্যটন শিল্প হিসেবে গড়ে উঠার অপার সম্ভাবনার গোমতী নদী।

বিষয়টি নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী আসিফ বলেন, আমি প্রায় বিকেলে বন্ধুদের সাথে ঘুরতে আসি গোমতীর তীরে। খুব ভাল লাগে। পৃথিবীর নানান দেশ শুধু পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়ে উন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে। অথচ আমাদের পর্যাপ্ত রিসোর্স থাকা স্বত্বেও শুধু ব্যবহার না জানার কারণে পর্যটন কেন্দ্র হিসেবে সম্ভাবনার গোমতী নদী অব্যবহৃত থেকে যাচ্ছে।