গৃহবধূদের অধিকার সম্পর্কিত আইন

গৃহবধূদের অধিকার সম্পর্কিত আইন

শেয়ার করুন

গৃহবধু

এটিএন টাইমস ডেস্ক:

গৃহবধূ নির্যাতন, এই সমাজের খুবই পরিচিত এক বিষয়। সময়ের সঙ্গে সঙ্গে অনেককিছুর পরিবর্তন হলেও আজ পর্যন্ত পরিবর্তন হয়নি বধূ নির্যাতনের বিষয়টি। বহু ক্ষেত্রেই বিবাহিত নারীরা সঠিকভাবে আইন না জানার ফলে ভেঙে পড়েন পুরোপুরি।

কিন্তু, এমন কিছু বিষয় আছে যেগুলি জেনে নিলে সমস্যা অনেকটাই কমে যেতে পারে। সংবিধানে উল্লেখিত নিন্মোক্ত বিষয়গুলি বিবাহিত নারীদের সবসময় মাথায় রাখা দরকার:

স্ত্রীধনের অধিকার:
এতে বিয়ের আগে বা পরে কোনও উপহার বা জিনিস স্ত্রী পেলে সেটা তাঁরই। শ্বশুরবাড়ির কেউ যদি এতে কব্জা করে থাকে তাহলে সেটা বেআইনি। স্ত্রীধন বলে বর্ণিত এই অধিকারে বলা হয়েছে, অর্থ হোক বা উপহার, যা বউকে সামনে রেখে মিলবে তাতে শুধুই স্ত্রীর অধিকার।

স্বামীর ঘরে বসবাসের অধিকার:
স্বামী যেখানে বাস করবে সেখানে তাঁর সঙ্গে বাস করাটা একজন গৃহবধূর এক্কেবারে আইনসিদ্ধ অধিকার। পৈতৃক ভিটে হোক বা যৌথ পরিবারের ভিটে, স্বামী যদি সেখানে বাস করেন তাহলে স্ত্রীও সেখানে বাস করবেন। স্ত্রীকে কখসই বাড়ি থেকে স্বামী বের করে দিতে পারেন না।

বিবাহিত পুরুষের অন্য সম্পর্কের কোনও বৈধতা নেই:
বিয়ের পর স্বামী কখনই অন্য কোনও সম্পর্কে জড়াতে পারেন না। যতক্ষণ পর্যন্ত তাঁর স্ত্রী বিদ্যমান ততক্ষণ পর্যন্ত কোনও ধরনের বিবাহ বহির্ভূত সম্পর্ক অপরাধ বলেই গণ্য হয়। এক্ষেত্রে স্ত্রী বিবাহ-বিচ্ছেদ চাইলে তা আইনসিদ্ধ অধিকার।

আত্মমর্যাদা ও আত্মসম্মানের সঙ্গে বাঁচার অধিকার:
বিয়ে হয়ে গিয়েছে মানেই স্ত্রী-র কোনও আত্মসম্মান বা আত্মমর্যাদা থাকবে না— এটা কখনই সত্য নয়। শ্বশুর বাড়িতে গৃহবধূকে সেই সম্মান এবং আত্মমর্যাদা দেওয়াটা আইনি বাধ্যবাধকতা। শ্বশুর-শাশুড়ি এবং স্বামী যে ধরনের জীবন-যাপন করবেন তার থেকে কোনওভাবেই নিচু জীবনযাত্রা পালনে স্ত্রীকে বাধ্য করা যায় না।