ক্যান্সার আক্রান্ত রীমার চিকিৎসার যাবতীয় দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

ক্যান্সার আক্রান্ত রীমার চিকিৎসার যাবতীয় দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

FB_IMG_1536836777740নিজস্ব প্রতিবেদক :

ক্যান্সার আক্রান্ত দরিদ্র পরিবারের ৫ম শ্রেণীর ছাত্রী রীমার চিকিৎসার যাবতীয় দায়িত্ব নেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নির্দেশে বুধবার জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন ক্যান্সার আক্রান্ত রীমাকে দেখতে যান প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক পরিচালক ও স্বাচিপের যুগ্ম-মহাসচিব সহযোগী অধ্যাপক ডাঃ জুলফিকার লেনিন।

ডা. লেনিন এসময় রীমার চিকিৎসা সম্পর্কিত ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে বিস্তারিত কথা বলেন। তিনি অসহায় রীমার পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রীর সার্বিক সহায়তার কথা বলেন।
FB_IMG_1536836784121
সিলেট জেলার ওসমানীনগর উপজেলার ওসমানপুর গ্রামে রীমার বাস। পাঁচপাড়া মোহাম্মদিয়া ইসলামিয়া হাফেজিয়া দাখিল মাদ্রাসার ৫ম শ্রেণীর ছাত্রী সে। দুই ভাই-বোনের মধ্যে সে বড়; বয়স ১১ বছর। তৃতীয় ভাই-জন্মের প্রাক্কালে মা এবং সেই সদ্য প্রসূত ভাই মৃত্যু বরণ করে। বাবা বাসের হেলপার। সেই থেকে দেখা-শুনার ভার দাদীর উপর। বছর দেড়েক আগে “রীমা” নামের এই ছোট্ট মেয়েটির “ডান পা” থেকে পুঁজ গড়াতে থাকে; কোন চিকিৎসাতেই কাজ হয় না। ধীরে-ধীরে তা ফুলে উঠতে থাকে। শেষপর্যন্ত ডায়াগনোসিস হয় “Osteosarcoma” যা একটি খারাপ ধরনের ক্যান্সার।

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজে প্রাথমিক অপারেশন করা হয়। অবনতি হতে থাকলে ঢাকায় আসতে বলা হয়। কিন্তু সামর্থ্যের অভাবে ঢাকায় আসতে পারছে না। ইতিমধ্যে দেশে-বিদেশে খবর রটে যায়। লন্ডন থেকে একজন আইনজীবী ফোনে কথা বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী সচিব কাজী নিশাত রসুলের সাথে; যেন বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রী জানতে পারেন। নিশাত রীমার রোগের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নজরে আনেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাৎক্ষনিক নির্দেশ দেন ১১ বছরের রীমাকে ঢাকা নিয়ে আসার জন্য। ওসমানীনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা, ওসমানপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজাদ সাহেব এবং দৈনিক ইনকিলাবের স্থানীয় সংবাদদাতা আবুল কালাম আজাদের সহায়তায় রীমাকে ঢাকায় আনা হয় এবং গতকাল ১২ সেপ্টেম্বর ২০১৮ জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

এ ব্যাপারে সার্বিক দায়িত্ব পালন করছেন ক্যান্সার হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মোশাররফ হোসেন স্যার, চীফ মেডিকেল অফিসার ডা: রফিকুল ইসলাম, ডা: পাভেল এবং ডা: মাজহার।
সবার প্রতি আমাদের কৃতজ্ঞতা। মহান আল্লাহতায়ালা রীমাকে দ্রুত আরোগ্য দান করুন। আমিন।।