এক সপ্তাহে লক্ষ্মীপুরে ডায়রিয়ায় প্রায় এক হাজার ব্যক্তি আক্রান্ত

এক সপ্তাহে লক্ষ্মীপুরে ডায়রিয়ায় প্রায় এক হাজার ব্যক্তি আক্রান্ত

শেয়ার করুন

লক্ষীপুর লক্ষ্মীপুরমো. কাউছার, লক্ষ্মীপুর প্রতিনিধি :

গত এক সপ্তাহ লক্ষ্মীপুরে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ বেড়েই চলছে। গত ৭ দিনে লক্ষ্মীপুর সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন প্রায় এক হাজার রোগী। শতাধিক রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে শিশুর সংখ্যাই বেশি।

জানাযায়,লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতাল ১০০ শয্যার। প্রতিদিন হাসপাতালের জরুরী বিভাগ ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত  ৪০ থেকে ৫০জন রোগী চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে গড়ে  ২০/২৫জন ভর্তি হচ্ছেন। গত ৭ দিনে লক্ষ্মীপুর সদর হাসপাতাল. কমলনগর, রামগতি, রায়পুর ও রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের  প্রায় ১ হাজার রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এদের মধ্যে বেশিরভাগই হলো শিশু। এছাড়া শিশু ওয়ার্ডে স্থান সংকুলন না হওয়ায় প্রতিটি বেডে দুই থেকে তিনজন এমনকি ফ্লোরে ও রুগী ভর্তি দেয়া হচ্ছে। আবহাওয়ার পরিবর্তন, অপরিস্কার ও অপরিচ্ছন্নতার কারনে মুলত এ রোগের সংখ্যা বাড়ছে বলে ধারনা করছেন চিকিৎসকরা।

রোগীর স্বজনদের অভিযোগ. হঠাৎ ডায়রিয়া প্রকোপ বেড়ে গেছে। হাসপাতাল থেকে রোগীদের তেমন কোন ঔষধ এবং ঠিকমত চিকিৎসা দেয়া হয়না। বাহির থেকে আনতে হয়। অসহায় ও দুঃস্থ রোগীদের অন্যত্র চিকিৎসা নিতে অনেক কষ্ট হয়। প্রতিটি বেডে একজন রোগী চিকিৎসা নেয়ার নিয়ম। কিন্তু  দুই-তিনজন রোগী ভর্তি প্রতিটি বেডে থাকতে হচ্ছে। নোংরা পরিবেশে বাথরুম,টয়েলেট অপরিচ্চন্ন খাবার কারনে রোগীরা আরো বেশি অসুস্থ্য হয়ে পড়েছেন বলে অভিযোগ করেছেন রোগীর স্বজনরা। লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতাল আবাসিক মেডিকেল অফিসার- মো. আনোয়ার হোসেন  জানান,সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।