ঘরের সাজসজ্জায় যেসব ভুল করা একবারেই অনুচিত

ঘরের সাজসজ্জায় যেসব ভুল করা একবারেই অনুচিত

শেয়ার করুন

living-room-decor-ideasজীবনধারা ডেস্ক:

নিজের ঘর হবে, বাড়ি হবে, সবাই এ স্বপ্ন দেখে। আর যখন হয়ে যায় নিজের একান্ত ঘরটি তখন তার সাজ সজ্জা নিয়ে সবাই ব্যস্ত হয়ে পড়েন। থাকেন অনেক এক্সাইটেড। আর ভুলটা ঠিক তখনই হয়ে যায়।

যখন আপনি আপনার নতুন ঘরের সাজসজ্জা বা পুরনো ঘরকেই  নতুন ভাবে সাজাতে চান তখন কিছু সাধারণ ভুল নিয়ে আপনাকে অবশ্যই মাথা ঘামাতে হবে। ঝোঁকের বশে কিছু না করাই ভাল। অতিরিক্ত কোন কিছু বা ঝোঁক গুলো বাদ ‍দিন, তা না হলে পরবর্তিতে নিজেকেই অনুশোচনা করতে হবে। কি করবেন না করবেন সেটা নিয়ে ভাবুন অনেকটা সময় নিয়ে।

গৃহসজ্জার জিনিষের অত্যধিক ব্যবহার অন্যতম একটি ভুল যা সবাই কমবেশি করে থাকে। এটি হতে পারে যেকোনো জিনিস। যেমন আসনের বালিশ, শয্যার অলঙ্করন অথবা সেলফ এর ফ্রেম গুলো।

আগে ভাগে কোন কিছুই না বাছাই করাই ভাল। এমন টা করলে দেয়ালের রংয়ের সঙ্গে মানানসই সোফা খুজতে আপনাকেই ভোগান্তিতে পড়তে হবে। তাই দেয়ালের রংটি আগে না ‍দিয়ে নিজের পছন্দের আসবাবটি আগে কিনে নিন। এতে আপনার পছন্দের দামও রইল আপরদিকে আপনাকে দেয়ালের সঙ্গে ম্যাচিং আসবাব কেনার ঝামেলাও কমলো।

আপনার রুমটি পরিমাপ করে নিন তা না হলে আপনার শখের আসবাব নিয়ে পড়বেন মহা বিপদে। হুজুগে মেতে অনেকে ঘরের মাপ-জোক না নিয়েই কিনে ফেলেন আসবাবপত্র, যা হয়ত ঘরের দরজা দিয়েও প্রবেশ করানো সম্ভব হয় না। তাই নিজের পকেটের টাকাটা বাচাঁতে হলে ঘরের মাপটা নিয়ে অতঃপর শখের আসবাবটি কিনে নিন।

সবকিছুর যে ম্যাচিং করতে হবে এমন টা নয়। অতিরিক্ত প্যাটার্ন এবং রং এর ব্যবহারে যেকোনও রুম আয়তন ও গভীরতা লাভ করে।

দিনের বিভিন্ন সময়ের জন্য বিভিন্ন ধরনের আলো চান। তবে ডিমার সুইচ হবে একটি গোপন অস্ত্রের মত। এগুলো সস্তা, স্থাপন করা সহজ ও পরিবেশের সঙ্গে সহজে নিয়ন্ত্রণও করা যায়।

এছাড়াও, দেয়ালের গায়ের সঙ্গে লাগিয়ে আসবাবপত্র না রাখাই ভাল। এটি দেখতে বাজে দেখায়।

ঘর সাজানোর সময় তাড়াহুড়ো না করে ভেবে-চিন্তে, মাপ-জোক করে কাজে নামুন। সময় নিয়ে পরিকল্পনা করুন। মনের মত করে সাজিয়ে নিন আপনার ঘর। ঘরের সৌন্দর্য্য যেমন আপনার মনকে প্রফুল্ল রাখবে তেমনি আপনার রূচিশীল ব্যক্তিতের পরিচয়ও দিবে।