এক রক্ত পরীক্ষায় আট ধরনের ক্যান্সার শনাক্তে সফলতার দাবি

এক রক্ত পরীক্ষায় আট ধরনের ক্যান্সার শনাক্তে সফলতার দাবি

শেয়ার করুন

2308এটিএন টাইমস ডেস্ক:

ক্যান্সার শনাক্তকরণের বিষয়ে বিজ্ঞানীদের গবেষণায় সফলতা এসেছে। মাত্র এক রক্ত পরীক্ষা করেই যকৃত, ফুসফুস, অগ্ন্যাশয়, স্তন, পাকস্থলী, খাদ্যনালী, মলাশয় ও ওভারিয়ান, এই ৮ ধরনের ক্যান্সার শনাক্ত করা যাবে বলে দাবি করেছেন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের আশা, এই পরীক্ষা মধ্য দিয়ে প্রাথমিক অবস্থায় এবং ছড়িয়ে পড়ার আগেই ক্যান্সার শনাক্ত করা যাবে এবং মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে।

গবেষণাধর্মী সাময়িকী ‘সায়েন্স’-এ প্রকাশিত প্রতিবেদনকে উদ্ধৃত করে অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম এবিসি নিউজ এই তথ্য জানিয়েছে। গণমাধ্যমটির প্রতিবেদেন বলা, যকৃত, ফুসফুস, খাদ্যনালী, অগ্ন্যাশয়, মলাশয়, স্তন ও পাকস্থলীর ক্যান্সারে ভুগছেন এমন এক হাজার রোগীর ওপর পরীক্ষাটি চালিয়েছেন বিজ্ঞানীরা।

তাদের দাবি, এই পরীক্ষাটি রক্তে মুক্তভাবে প্রবাহমান পরিবর্তিত ডিএনএ এবং ক্যান্সার সংক্রান্ত প্রোটিনের প্রতি সংবেদনশীল। এই পরীক্ষার মধ্য দিয়ে ১ হাজারের বেশি ক্যান্সার রোগীর মধ্যে ৭০ শতাংশের ক্যান্সার শনাক্ত করা গেছে। ক্যান্সার নেই এমন ৮শ স্বেচ্ছাসেবীর মধ্যেও পরীক্ষাটি চালানো হয়েছে। এতে ৯৯ শতাংশের ফলাফল স্বাভাবিক এসেছে। ক্যান্সার শনাক্তে অভাবনীয় এই রক্ত পরীক্ষা পদ্ধতিটির ব্যবহার, আগামী কয়েক বছরের মধ্যেই চালু করার আশা বিজ্ঞানীদের।