মৃত্যুদিনে হুমায়ূন আহমেদের জন্য চোখের পানি…

মৃত্যুদিনে হুমায়ূন আহমেদের জন্য চোখের পানি…

শেয়ার করুন
Humayun_Ahmed
হুমায়ূন আহমেদ। ছবি- নাসির আলী মামুন
।। জ.ই. মামুন ।।
ছেলেবেলায় আমাদের মা খালাদের গল্পের বই পড়ে কাঁদতে দেখতাম। তখন বুঝতাম না একটা গল্পের বই পড়ে কান্নাকাটির কি আছে! একটু বড় হয়ে যখন ক্লাশের বইয়ের বাইরের বই পড়ার সুযোগ হলো, তখন শরৎচন্দ্র, ফাল্গুনী বা নীহাররঞ্জন পড়ে আমিও যে দু একবার চোখ মুছিনি তা নয়। তবে আমি জীবনে সবচেয়ে বেশি কেঁদেছি হুমায়ূন আহমেদের বই পড়ে। এখনো, কদিন আগেও দ্বিতীয়বার তাঁর ‘মধ্যাহ্ন” পড়তে গিয়ে কতবার যে চোখ ভিজে এসেছে- গোপনে চোখ মুছেছি, ভেবে লজ্জাই লাগে! এই বুড়ো বয়সেও একটা গল্পের বই পড়ে কেন কাঁদি!
মানবজন্ম চরম আনন্দের একটি ভ্রমণ, কিন্তু সেই আনন্দের সর্বোত্তম প্রকাশ চোখের জলে। আমরা খুব বেশি ব্যথায় যেমন কাঁদি, খুব বেশি আনন্দেও তাই কাঁদি। খুব আনন্দের সময় নিজেকে আরো তুচ্ছ মনে হয়, ক্ষূদ্র মনে হয়। মনে হয়, যে আনন্দ ধারণ করার ক্ষমতা আমার নেই, সেই আনন্দ যে বিধাতা আমাকে দিচ্ছেন, এ এক পরম পাওয়া, আর তাই চোখে পানি আসে।
হুমায়ূন আহমেদ আমাদের সেই আনন্দের চরম প্রকাশ ঘটাতে পারতেন অল্প কথায়, সহজ ভাষায়। গল্পে- উপন্যাসে, নাটকে- সিনেমায় তিনি বাঙালির অন্তরের সেই আবেগকে গভীরভাবে, প্রবলভাবে স্পর্শ করেছেন।
এখন শ্রাবণ মাস, আকাশে কালো মেঘ, মাঝে মাঝেই তুমুল বৃষ্টি। রবীন্দ্রনাথ ছাড়া বাংলা সাহিত্যে আর কোনো লেখক এত বেশি বৃষ্টি-বন্দনা করেছেন কি না আমি জানি না। বৃষ্টিবিলাসী বলেই হয়ত চিরতরে দূরে চলে যাবার জন্য হুমায়ূন আহমেদ বেছে নিয়েছিলেন এমন এক শ্রাবণ মেঘের দিন!
আজও এই বৃষ্টিতে কোনো যুবক হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে শহরের পথে পথে হাঁটছে, কোনো এক শ্যামল মেয়ে নীল শাড়ি পরে ছাদে উঠে বৃষ্টিতে ভিজছে, তাদের চোখে পানি। বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে তাদের কান্নার রঙ- আর দূরে একজন গাইছে-
“যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়…”