বঙ্গবন্ধুর পলাতক খুনিরা কে কোথায়?

বঙ্গবন্ধুর পলাতক খুনিরা কে কোথায়?

শেয়ার করুন

six-killer20160814222948_18393নিজস্ব প্রতিবেদক :

যেই খুনিরা থমকে দিতে চেয়েছিল বাংলাদেশের অগ্রগতি, তাদের ৬ জন এখন মৃত্যুদণ্ডের সাজা এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন বিভিন্ন দেশে। বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদন্ড পাওয়া ১২ খুনির মধ্যে ফাঁসি কার্যকর হয়েছে ৫ জনের। পলাতক অবস্থায় মারা গেছে ১ জন। বাকি ৬ আসামি কে, কোথায়?

২০১৫ সালের ২৫ এপ্রিল। ঘটনাস্থল যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ার  রাজধানী সেক্রামেন্টো।বাংলা বর্ষবরণের একটি অনুষ্ঠানে মহড়া করছিল শিশুকিশোররা। হঠাৎ সেখানে লুকিয়ে হাজির হয় বঙ্গবন্ধুর অন্যতম হত্যাকারী রাশেদ চৌধুরী। মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই পলাতক আসামিকে চিনে ফেলেন ক্যালিফোর্নিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবু নাসের রাজীব।

সঙ্গে সঙ্গে বাঙালিরা তাড়া করে এই খুনিকে। পালিয়ে যায় রাশেদ চৌধুরী। সবশেষ পাওয়া তথ্য অনুযায়ী, সেক্রামেন্টো থেকে ১১০ কিলোমিটার দূরের কন্ট্রা কস্তা কাউন্টির কনকর্ড শহরে নিজের ছেলের সঙ্গে থাকে এই খুনি। ১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের জন্য আবেদন করা রাশেদকে ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক দফায় কথা বলেছে বাংলাদেশ। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো অপরাধী প্রত্যার্পন চুক্তি না থাকায় সেটি সম্ভব হয়নি।

বঙ্গবন্ধুর আরেক খুনি মেজর শরীফুল হক ডালিম। অনলাইনে, বিভিন্ন মাধ্যমে এখনও বাংলাদেশের বিরুদ্ধে উস্কানি চালিয়ে যাচ্ছে এই মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি। তবে সে কোথায় আছে তা নিশ্চিত নয়। ধারণা করা হয় জিম্বাবুয়ে, কেনিয়াতে, স্পেন বা পাকিস্তানে লুকিয়ে আছে সে । তবে, ২০১৭ সালে তাকে স্পেনে দেখা গেছে খবর পেয়ে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে পররাষ্ট্র মন্ত্রাণালয়। এর আগে ২০১৬তে ঢাকা পাকিস্তানের কাছে জানতে চেয়েছিল এই খুনি পাকিস্তানের কোথায় আছে। তবে এখনও কেউ মেজর ডালিমের অবস্থান জানাতে পারে নি।