গ্যাসের মুল্য বৃদ্ধিতে পণ্য ও সেবার দাম বেড়ে যাওয়ার আশংকা

গ্যাসের মুল্য বৃদ্ধিতে পণ্য ও সেবার দাম বেড়ে যাওয়ার আশংকা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

গ্যাসের বর্ধিত মূ্ল্য নিয়ে মিশ্র অভিমত দিয়েছেন দেশের জ্বালানী ও অর্থনৈতিক বিশ্লেষকরা। গ্যাসের দাম বাড়লে সুযোগ সন্ধানীরা সার্বিকভাবে সব পণ্য ও সেবার দাম বাড়িয়ে দিবেন বলেই অনেকের আশংকা।

আবার কেউ কেউ মনে করেন, গ্যাসের ব্যবহারের থেকে সর্বসাধারণকে সরিয়ে নেবার জন্য নতুন দামের যৌক্তিকতা রয়েছে। এদিকে উৱপাদন ব্যয় বৃদ্ধির আশংকা দেশের ব্যবসায়ী মহলের।

বৃহস্পতিবার এনার্জি রেগুলেটরি কমিশন সবধরনের গ্যাসের দাম দুদফায় বাড়ানোর ঘোষনা দেয়। তাদের দেয়া তথ্য অনুযায়ী গড়ে দাম বাড়বে ২২ দশমিক ৭৩ শতাংশ। বেশ কিছুদিন ধরেই গ্যাসের দাম বাড়ার আশংকায় ছিলেন ব্যবসায়ী মহল।

দেশের ৮০ শতাংশ রপ্তানী আয়ের উৎস তৈরি পোশাক খাত। এই শিল্পে উৎপাদন খরচ বাড়লে আর্ন্তজাতিক মহলে নিজেদের সক্ষমতা হারানোর শংকায় রয়েছেন এই খাতের উদ্যোক্তারা।

আর জ্বালানী বিশ্লেষকরা মনে করেন, যেহেতু গ্যাস সর্বস্তরের মানুষ ব্যবহার করেন তাই গ্যাসের দাম বৃদ্ধি দেশের সার্বিক মূল্যস্ফীতিকে তাদের মতে ২০১৮ সালের পর এলএনজি-এলপিজি গ্যাসের ব্যবহার বাড়াবে সরকার, তাই এই সিদ্ধান্ত কাজে আসবে। অন্যদিকে, দেশের অর্থনীতি কিছুটা স্থিতিশীল হওয়ায় আপাতত মূল্যস্ফীতির উপর তেমন চাপ পড়বে না।