কাতার সংকট: হুমকির মুখে ২০২২ বিশ্বকাপ!

কাতার সংকট: হুমকির মুখে ২০২২ বিশ্বকাপ!

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সন্ত্রাসবাদকে সমর্থনের অজুহাতে বেশ কয়েকটি দেশ সম্পর্ক ছিন্ন করেছে কাতারের সঙ্গে। ফলে দেশটির ২০২২ বিশ্বকাপ আয়োজনও এখন সঙ্কাটাপন্ন। ক্ষতির মুখে কাতারের বিশ্বকাপের বরাদ্দের বিপুল অর্থ।

বার্সেলোনার স্পন্সরশিপ পাওয়ার সাথে ২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজক হিসেবে যখন স্পটলাইটে মধ্যপ্রাচ্যের দেশটি তখনই, অশনি সংকেত। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনসহ মোট ৯টি দেশ কাতারের সাথে সম্পর্কের ইতি টেনেছে।

প্রতিবেশিদের মধ্যে কঠোরতর ভূমিকায় সৌদি আরব। জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেটকে মদদ দেয়ার অভিয়োগ তুলেছে টিভি চ্যানেল আল-জাজিরা এবং বিইএনএল-এর লাইসেন্স বাতিলসহ ১৩ দফা শর্ত দিয়েছে তারা।

এতে রয়েছে উপসাগরীয় অন্য দেশগুলোর সমর্থন। এই সম্পর্কচ্ছেদের অংশ হিসাবে ৯ দেশ কাতারের সঙ্গে জল, স্থল ও আকাশপথ বন্ধ করে দিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে কাতারের ২০২২ বিশ্বকাপ আয়োজনে শঙ্কার বিজ অঙ্কুরিত হতে শুরু করেছে। যদিও এরই মধ্যে বিশ্ব আসর আয়োজনে বিশ্বের প্রথম শীতাতপ নিয়ন্ত্রীত স্টেডিয়াম উদ্বোধন করেছে কাতার।

এদিকে, কাতারের বিশ্বকাপ আয়োজনে স্থাপনা ও অন্যান্য নির্মাণে রয়েছে জাহা হাদিদ আর্কিটেক্টসহ শীর্ষ সব পশ্চিমা প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে তারাও আবর আমিরাতে চলে যাওয়ার পারিকল্পনা করছে।

বস্তুত, আল-জাজিরা আর বিইআইএন বন্ধ হলে আখেরে ক্ষতি হবে মধ্যপ্রাচ্যের মানুষের। তারা কেবল খবর নয় পাবে না খেলার খবরও। আর আয়োজনে ফিফা এখনও কাতারের পক্ষে থাকলে তা কত দিন স্থায়ী সেইটাই প্রশ্ন।

এদিকে সাবেক বার্সা তারকা জাভি বিশ্বকাপে কাতারের দূত। পরিস্তিতি অনুমানে হার্নান্দেজ আর ক্যাসিলাসও কাতার ঘুরে গেছে। এই তালিকায় সম্প্রতি যোগ হয়েছে অ্যালবা, পিকে আর বুসকেট।