৬০ দিন স্থায়ী হবে ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞা

৬০ দিন স্থায়ী হবে ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞা

শেয়ার করুন

Donald trump

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অভিবাসনের ওপর নিষেধাজ্ঞা আরোপের যে পরিকল্পনা তিনি নিয়েছেন তা স্থায়ী হবে ৬০ দিন এবং তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে, যারা স্থায়ীভাবে বসবাসের জন্য গ্রিন কার্ডের আবেদন করছেন। করোনা ভাইরাসের প্রকোপের মধ্যে মার্কিন নাগরিকদের কর্মসংস্থান সুরক্ষার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।
অস্থায়ীভাবে যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন, তাদের জন্য এ আদেশ কার্যকর নয়। যদিও এর আগে সব ধরনের অভিবাসন স্থগিত করার কথা জানিয়েছিলেন তিনি।

ট্রাম্প বলেন, ‘অভিবাসনের স্থগিত থাকলে দেশ সচল হওয়ার পর বেকার মার্কিন নাগরিকদের কর্মসংস্থানে অগ্রাধিকার পাবেন।’
হোয়াইট হাউসে এক বক্তব্যে ট্রাম্প বলেন, ‘যদি ভাইরাসের কারণে চাকরি হারানো মার্কিন নাগরিকদের স্থলে অন্য দেশ থেকে আসা নতুন অভিবাসী কর্মীরা চাকরি পান, তাহলে সেটি ভুল এবং অন্যায় হবে। আমাদের প্রথমে মার্কিন কর্মীদের খেয়াল রাখতে হবে।’
ট্রাম্প জানান, ওই আদেশে কিছু ছাড় থাকবে এবং প্রয়োজনে সেটির মেয়াদ আরও ৬০ দিন বা তারও বেশি সময় পর্যন্ত বাড়তে পারে।
তবে যারা এ করোনা ভাইরাস মহামারিতে জরুরি কাজে নিয়োজিত রয়েছেন যেমন খামারকর্মী বা যুক্তরাষ্ট্রে খাদ্যের জোগান নিশ্চিতে কর্মরতরা এ আদেশ থেকে ছাড় পেতে পারেন।
যুক্তরাষ্ট্রের অর্থনীতি ফের সচল হলে অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে এবং প্রশাসন নিশ্চিত করতে চায় যেন নিয়োগকর্তারা কম মজুরিতে কাজ করতে ইচ্ছুক অভিবাসী কর্মীদের বদলে চাকরি হারানো কর্মীদেরই আবার নিয়োগ দেন।
করোনাভাইরাস মহামারীতে যুক্তরাষ্ট্রই বিশ্বে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা সোয়া ৮ লাখ ছাড়িয়ে গেছে, মৃত্যু হয়েছে ৪৫ হাজার মানুষের। দুদিক দিয়েই যুক্তরাষ্ট্র বিশ্বে এখন শীর্ষে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে প্রতিবছর ১০ লাখের মতো গ্রিন কার্ড অনুমোদন করা হয়। এর মধ্যে ৭০ শতাংশ পান এমন অভিবাসীরা, যাদের আত্মীয়স্বজন যুক্তরাষ্ট্রে থাকেন। আর পেশা সংশ্লিষ্ট গ্রিনকার্ডের ৮০ শতাংশ এমন অভিবাসীদের দেওয়া হয়, যারা আগে থেকেই যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।
একজন গ্রিনকার্ডধারী অভিবাসী যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস এবং কাজ করার অনুমতি পান। পরে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্যও আবেদন করার সুযোগ পান।