রিও কার্নিভালে চ্যাম্পিয়নের মুকুট পরলো পোর্তেলা সাম্বা স্কুল

রিও কার্নিভালে চ্যাম্পিয়নের মুকুট পরলো পোর্তেলা সাম্বা স্কুল

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রিও কার্নিভালের পরিবেশর বিপর্যয়ের পরিবেশনা। একটি বাঁধ ভেঙে পড়ারি প্রভাব কতটা পড়েছে পরিবেশের উপর সেটাই উপস্থিাপিত হয়েছে। ললিতকলায় সচেতনতাকে প্রাধান্য দিয়ে ব্রাজিলের বিখ্যাত রিও কার্নিভালে বিজয়ীর বরমাল্য পরেছে্ এই ঐতিহাসিক পোর্তেলা সাম্বা স্কুল। কথা ও ছবিতে সেই গল্প শোনাচ্ছেন সুদীপ ঘোষ।

রিও কানির্ভাল। বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় উৎসবগুলোর একটি। প্যারেডে পোর্তেলা সাম্বা স্কুলে পরিবেশনা ছিল পরিবেশ বিপর্যয়। ২০১৫ সালে নদীর বাঁধ ভেঙে যাওয়ার ভয়াবহতা। মারিয়ানা শহরের কাছের একটি জলাধারে লোহার আকরিকের বর্জ্য ফেলা হতো, এর জন্যই বাঁধ ভেঙে গিয়ে মারাত্মক ক্ষতি হয় আশপাশের পরিবেশের।

পোর্তেলা দেশটির সবচেয়ে সফল সাম্বা স্কুল হওয়া সত্ত্বেও, গত ৩৩ বছরের মধ্যে তারা চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে পরিবেশকে কেন্দ্র করে অবশেষে তাদের ভুবনভুলানো প্যারেডের মাধ্যমে শেষ পর্যন্ত চ্যাম্পিয়নের মুকুট জিতে নিলো সাম্বা স্কুলটি।

সাম্বার তাল, পোশাক আর কার্নিভালের জন্য রচিত গানসহ প্রায় প্রতিটি বিভাগেই তাদের সর্বোচ্চ নম্বর দিয়েছেন বিচারকমণ্ডলী। বিজয়ী ঘোষণার পর হাজার হাজার মানুষ রাস্তায় মেতে ওঠে উদযাপনে। এবারের রিও কার্নিভালে পাঁচদিন ধরে, দেশের বিভিন্ন অঞ্চলের সাম্বা স্কুলগুলো মাতিয়ে রাখে নানা পরিবেশনায়। আর তা উপভোগ করেছে বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো মানু