রাজধানীর রাস্তায় এখনও ছুটির রেশ

রাজধানীর রাস্তায় এখনও ছুটির রেশ

শেয়ার করুন

Empty Dhaka in eid

 

পবিত্র ঈদ-উল-ফিতরের সরকার ঘোষিত তিন দিনের ছুটি শেষ হয়েছে শনিবার (১৫ মে)। রোববার (১৬ মে) থেকে করোনার চলমান বিধিনিষেধের সময় যেসব প্রতিষ্ঠান খোলার কথা সেগুলোর কার্যক্রম শুরু হয়েছে। তবে ঈদের ছুটি শেষ হয়ে কর্মস্থলের কার্যক্রম শুরু হলেও রাজধানীর রাস্তায় এখনও ঈদের ছুটির রেশ কাটেনি।

রাজধানীর অধিকাংশ রাস্তা ঈদের ছুটির মতোই ফাঁকা রয়েছে। হাতেগোনা কয়েকটি গণপরিবহন ও ব্যক্তিগত যানবাহন ছাড়া রাজধানীর রাস্তায় তেমন কোনো যানবাহন দেখা যাচ্ছে না। এছাড়া রাস্তায় মানুষের উপস্থিতও কম লক্ষ্য করা গেছে। অন্যদিকে রাজধানীর বিভিন্ন এলাকার অধিকাংশ দোকান পাট এখনো বন্ধ রয়েছে।
এ বিষয়ে রাজধানীবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের ছুটি তিন দিন থাকলেও মানুষজন এর সঙ্গে বাড়তি আরও ১-৩ দিনের ছুটি নিয়ে ঈদ উদযাপন করছেন। এছাড়া বিধিনিষেধ উপেক্ষা করে যারা গ্রামের বাড়ি গিয়েছেন তাদের অধিকাংশ এখনও রাজধানীতে ফেরেননি। ফলে রাস্তায় গাড়ির চাপ ও মানুষের উপস্থিত কম থাকায় এখনো ঈদের ছুটির আমেজ বিরাজ করছে।

রাজধানীর শাহজাদপুর, বাড্ডা, রামপুরা, শান্তিনগর ও খিলগাঁও এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।
সরেজমিনে দেখা যায়, সকালে থেকে কর্মস্থলগামী মানুষের কিছুটা উপস্থিত এসব এলাকার রাস্তায় দেখা গেলেও তা ছিল খুবই কম। অল্প সংখ্যক মানুষ গণপরিবহন বা ব্যক্তিগত বাহনে করে কর্মস্থলে যাচ্ছে। এছাড়া রাস্তায় মানুষজনের উপস্থিত কম থাকায় গণপরিবহনের চলাচল এসব রাস্তায় ছিল নাম মাত্র। হাতেগোনা কয়েকটি পরিবহনের বাস ছাড়া তেমন কোনো গাড়ির চাপ দেখা যায়নি রাস্তায়। তবে ঈদের ছুটির দিনগুলোর তুলনায় সিএনজিচালিত অটোরিকশা ও রিকশার চলাচল বেড়েছে।

আরও দেখা যায়, সকাল থেকে যানবাহনের সংখ্যা দিনগুলোর তুলনায় বাড়লেও কোথায় কোনো যানজটের দেখা যায়নি। ফাঁকা রাস্তায় ভোগান্তি ছাড়াই চলছে যানগুলো।