মৃত্যুর সংখ্যা সংশোধন করলো চীন

মৃত্যুর সংখ্যা সংশোধন করলো চীন

শেয়ার করুন

 

Corona_China

করোনাভাইরাসের উৎপাত্তিস্থল চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাসে ঠিক কতজন মারা গেছে তা নিয়ে বিশ্বজুড়েই নানা সন্দেহ আছে।চীন সরকার করোনায় মৃত্যুর যে পরিসংখ্যান প্রকাশ করেছে, অনেক দেশই তা বিশ্বাস করে না;বিশেষ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।তাদের অভিযোগ, চীন সরকার শুরু থেকেই সংক্রমণ ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আড়াল করে আসছে, কমিয়ে দেখা মৃত্যুর সংখ্যা।

এবার চীন নিজেই ওই অবিশ্বাসের আগুনে ঘি ঢেলেছে।করোনার উৎসভূমি চীনের উহান পৌর কর্তৃপক্ষ,করোনায় মৃত্যুর সংখ্যায় আরও ১ হাজার ২৯০ জনের মৃত্যু যোগ করেছে। এতে উহানের মোট মৃত্যুর সংখ্যা প্রায় ৫০ ভাগ বেড়ে ৩ হাজার ৮শ ৬৯ জনে উন্নীত হয়েছে। তাতে চীনে করোনায় মোট মৃত্যুর সংখ্যাতেও পরিবর্তন এসেছে। এটি বেড়ে হয়েছে ৪ হাজার ৬৩২ জন। খবর মেইল অনলাইনের

উহান কর্তৃপক্ষের মৃত্যুর সংখ্যা বাড়ানোর পেছনে কিছু যুক্তি তুলে ধরেছে। তাদের দাবি, প্রথম দিকে এই ধরনের মৃত্যু সঠিকভাবে লিপিবদ্ধ করার ব্যবস্থা ছিল না। আবার অনেক মানুষ হাসপাতালে আসেনি, নিজ বাড়িতে চিকিৎসা নিতে গিয়ে মারা গেছে। এ কারণে তাদের নাম তালিকায় আসেনি।আবার অনেকেই করোনা পরীক্ষা করানোর সুযোগ পায়নি।
মৃত্যুর সংখ্যা সংশোধন যেন পশ্চিমাদের দাবি মেনে নেওয়ারই নামান্তর।এতে চীনের বিরুদ্ধে তথ্য আড়ালের অভিযোগ শক্ত ভিত্তি পেল।

করোনা ভাইরাস নিয়ে পশ্চিমা দেশগুলোর তোপেড় মুখে রয়েছে চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি দাবি করেছেন, মৃত্যুর সংখ্যা নিয়ে মিথ্যা বলছে চীন। এছাড়াও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়, উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। তবে চীনের দাবি উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস।