বাংলা শিখছেন নরেন্দ্র মোদি

বাংলা শিখছেন নরেন্দ্র মোদি

শেয়ার করুন

Modi
ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন নিয়ে শুরু হয়েছে ভোট পাওয়ার লড়াই। এবার তৃণমূল কংগ্রেসকে হটিয়ে পশ্চিমবঙ্গের আসন দখল করার জন্য মরিয়া বিজেপি। এ কারণে অবাঙালি তকমা ঘোচাতেও তৎপর গেরুয়া শিবির। অন্যদিকে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, ভোটারদের মন জয় করার জন্য বাংলা শিখছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সংবাদে বলা হয়েছে, মোদিকে বাংলা ভাষা শেখানোর জন্য ভারতীয় প্রধানমন্ত্রীর বাসভবনে একজন ‘শিক্ষক’ নিয়োগ করা হয়েছে।

একদিকে যেমন ভাষাশিক্ষা চলছে, অন্যদিকে মোদি স্বয়ং রবীন্দ্রনাথের শরণাপন্ন হয়েছেন। সাজগোজে পরিপাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাড়ি-গোঁফ বরাবরই নিখুঁতভাবে ট্রিম করা থাকে। কিন্তু লকডাউনের সময়কালে দেখা যাচ্ছে, দেশটির প্রধানমন্ত্রীর দাড়ি ও গোঁফের দৈর্ঘ্যই বেড়েছে। মাথার পেছনের চুলও লম্বা হয়েছে। এরই মাঝে অনেকেই বলছেন উনি রবীন্দ্রনাথকে কপি করতে চাইছেন।

ভারতীয় সামাজিক মাধ্যমজুড়ে দাবি করা হচ্ছে, বাঙালির মন পেতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মতো দাড়ি রাখছেন প্রধানমন্ত্রী। এমনকি রবীন্দ্রনাথ ও মোদির ছবি পাশাপাশি বসিয়ে দাড়ির তারতম্যও বুঝিয়ে দেওয়া হয়েছে। যেখানে দুজনের দাড়ি প্রায় একইরকম দেখাচ্ছে।

এদিকে ভারতের সংসদে তৃণমূল কংগ্রেসের এমপি সৌগত রায়ও সরাসরি এ দাবি করে বলেন, বাংলাকে বোঝার চেষ্টা নেই। রবীন্দ্রনাথ সাজার চেষ্টায় বড় দাড়ি রাখছেন (ভারতের) প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি)।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগে এটি যে, বাঙালি আবেগকে কাজে লাগানোর গেরুয়া শিবিরের প্রয়াস তা অস্বীকার করার কোনো উপায় নেই।