আবারো উচ্চতা মাপতে এভারেস্টে চীনা সার্ভে দল!

আবারো উচ্চতা মাপতে এভারেস্টে চীনা সার্ভে দল!

শেয়ার করুন

 

(FILES) In this file photo taken on May 17, 2018, mountaineers make their way to the summit of Mount Everest, as they ascend on the south face from Nepal. - Two more climbers have died on Everest, expedition organisers and officials said on May 25, taking the toll from a deadly week on the overcrowded world's highest peak to ten. (Photo by Phunjo LAMA / AFP)
(FILES) In this file photo taken on May 17, 2018, mountaineers make their way to the summit of Mount Everest, as they ascend on the south face from Nepal. – Two more climbers have died on Everest, expedition organisers and officials said on May 25, taking the toll from a deadly week on the overcrowded world’s highest peak to ten. (Photo by Phunjo LAMA / AFP)

বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা হল ৮ হাজার ৮৪৮ মিটার। কিন্তু চীনের হিসেবে এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৪.৪৩ মিটার। এই নিয়ে সম্প্রতি নেপাল ও চীনের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে।
গত ১ মে চীন এভেরেস্টের যে উচ্চতা প্রকাশ করেছিল, তা নেপালের হিসেবের থেকে চার মিটার কম। এতে আপত্তি জানায় নেপাল। সেই কারণে এভারেস্টের উচ্চতা আরও একবার পরিমাপ করতে সেখানে যায় চীনা সার্ভে দল।

চীন জানিয়েছে, এভারেস্টের প্রকৃত উচ্চতা মানুষের জ্ঞান ও বিজ্ঞানীদের গবেষণায় সাহায্য করবে। আর তাই এভারেস্টের উচ্চতা নতুন করে পরিমাপের জন্য সার্ভে দল পাঠিয়েছে তারা।

চলমান করোনা পরিস্থিতিতে এভারেস্টে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। চীন তাই নিজের দেশের নাগরিকদের নিয়ে তৈরি একটি সার্ভে দল সেখানে পাঠিয়েছে।
অন্যদিকে নেপাল ২০১৭ সালে এভারেস্টের উচ্চতা পরিমাপের কার্যক্রম শুরু করে। পুরাতন ও নতুন পদ্ধতিতে তথ্য- উপাত্ত সংগ্রহে তাদের কাজ প্রায় শেষের দিকে। তবে করোনা মহামারিতে এই কাজে দেরি হচ্ছে বলে বিবিসিকে জানায় নেপালের সার্ভে বিভাগ।

এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চীন। সেই দু-বার চীনের হিসেবে এভারেস্টের উচ্চতা ছিল ৮৮৪৮.১৩ মিটার এবং ৮৮৪৪.৪৩ মিটার। সূত্র: বিবিসি