আটাশ বছর জেলে কাটানোর পর নির্দোষ প্রমাণিত

আটাশ বছর জেলে কাটানোর পর নির্দোষ প্রমাণিত

শেয়ার করুন

 13988713_1774524332831529_2079274413_n

আবদুল হান্নান ফারুক

মাত্র ষোল তখন। সময়টা পৃথিবীকে জানার, বুঝার কখনো কখনো বুঝানোর। কিন্তু নিষ্ঠুর ভাগ্যের তাতে সম্মতি ছিল না। প্রাণবন্ত জীবন তাই থমকে ছিল প্রায় তিন দশক।

৩২ বছরের পাম ড্রেহারকে খুন করার অপরাধে জনি স্মল যখন জেলের অন্ধকার প্রহর গুলোতে সাঁতার কাটছিল; প্রায় সে আত্মহত্যার সিদ্ধান্ত নিত। কারাগারের অভ্যন্তরীণ সিঁড়িতে বসে এক নাগাড়ে উঁচু প্রাচীরের দিকে তাকিয়ে থেকে নিজেকে প্রবোধ দিতো; এই প্রাচীর টপকানোর জন্য চেষ্টা করব একদিন; যা হয়তো কখনোই পারব না, তবুও তা আমার জন্য মন্দ হবে না। নিজেকে মিথ্যে অভিযোগ থেকে মুক্ত করতে না পারি; কারারক্ষীদের গুলি খেয়ে; জীবনকে এই নরক থেকে শান্তিপূর্ণ ছুটি তো দিতে পারি।

এভাবেই কেটে যাচ্ছিলো বিষণ্ণ বিকেল আর সূর্যহীন সকালের অভিশাপ। জনি স্মল বৃদ্ধ মাকে গত ছয় বছর দেখতে পায়নি। মায়ের স্মৃতির আগমন প্রায় তার চোখে অবাদ অশ্রুতে ভরিয়ে দিত। অতিরিক্ত অসুস্থতা আর কারাগারের দীর্ঘ পথের অনিশ্চিত সমাপ্তির ভগ্ন হৃদয় নিয়ে তিনি চলে যান না ফেরার দেশে। বারবার আবেদন করেও পেরোলে মাকে শেষবারের মতো বিদায় দিতে পারেননি।

এরপর এই নির্দোষ অপরাধী ভেঙ্গে পড়েন। তাকে অভিযুক্ত করা হয়েছিল একজন পৃহপালিত প্রাণী’র দোকানিকে খুন করার অপরাধে। ১৯৮৮ সালে সেই খুনের জন্য ১৯৮৯ সালের আদালত তাকে আজীবন কারাদণ্ড ও অতিরিক্ত হিসেবে দেয় আরও ১৬ বছরের জেল।

ঘটনাক্রমে নর্থ কেরোলিনা একচুয়াল ক্রিমিনাল এসোসিয়েসানের এক সদস্যের সাথে তার পরিচয় হয় ডেবিডের। এই নিঃষ্পাপ মানুষটাকে মুক্ত করার কোন পন্থা আছে কিনা জানতে চাইলে ঘটনার জট খুলতে থাকে। এই ডেভিডই ছিলেন জেমি স্মলের ছোট বেলার বন্ধু যার সাক্ষ্যের ভিত্তিতে তার আজীবন জেল হয়েছিল।

ডেভিড বোলিংগার স্বীকার করে জেমি কোন মানুষকে খুন করতে পারে না। তাকে জেমি স্মলের বিরুদ্ধে এই স্বীকারোক্তি দিতে বাধ্য করে সে সময়ের উইলমিংটন পুলিশ ডিটেক্টিব জেমস ।

একচুয়াল ইনোসেন্স ক্রিমিনাল এসোসিয়েসানের পরিচালক ক্রিস মুম্মা তারপর অনুসন্ধানে নেমে পড়েন আর পর্যাপ্ত প্রমাণ সংগ্রহ করে আদালতে পেশ করেন, যে পামেলা তিন মাসের জন্য উইলমিংটন সিটির রিংসিভিলি এভিনিউর একটি দোকান ভাড়া নিয়েছিল। তার মাথার পিছনের অংশে মাত্র একটি গুলি করা হয়েছিল। ১৭৩ ডলার খোয়া গেলেও তার পার্স আর জুয়েলারি পড়েছিল। বলিংগার বিচারককে তার সাক্ষ্য ফিরে নেওয়ার জন্য আবেদন করেন। তিনি আরও বলেন আমাকে উইলমিংটন পুলিশ ডিটেক্টিব জেমস হুমকি দিয়েছিল ড্রেহার খুনের আসামী হিসেবে গ্রেপ্তারের যদি আমি তার কথা মতো সাক্ষী দিতে রাজি না হই। তবে অপরাধী হিসেবে আমার জন্য মৃত্যুদণ্ড অপেক্ষা করছে।

বলিংগার আরও বলেন আমার বড়বাবা একজন সাবেক পুলিশ অফিসার ও এফবিআই এজেন্ট যিনি আমাকে শক্তি আর সাহস যুগিয়েছেন। যদি ও আমার নতুন করে বড় ধরনের সমস্যায় পড়ে যাওয়ার ভীতি ছিল। তবুও আমি সত্যের জন্য এগিয়েছি।

এসময় আদালতে দাঁড়ান জেমি স্মল। হৃদয়-স্পর্শী বক্তব্যে বলেন;

আমি মাছ ধরতে চাই আমাকে যেতে দাও!                                                                                                             ২৯ বছর ধরে আমি কিছু স্বপ্ন আর ইচ্ছা পোষণ করেছি                                                                                            তার জন্য আমাকে মুক্তি দাও।                                                                                                                        একটা ছোট্ট চাকরির জন্য আমাকে মুক্তি দাও,                                                                                                        যা দিয়ে আমি শেষ দিনটি পর্যন্ত বেচে থাকতে চাই।                                                                                                 আমি আমার জীবনের শপথ করে বলছি                                                                                                             আমি কাউকে খুন করিনি ।

এ সময় জেমি স্মল কান্নায় ভেঙ্গে পড়েন। আদালত তাকে সব প্রমাণ বিশ্লেষণ করে নির্দোষ ব্যক্তি হিসেবে ঘোষণা করেন সূত্র: ওয়াশিংটন পোস্ট ।

এঞ্জেলা চেইন যিনি ‘জেমি স্মলের বোন’ আসোসিয়েট প্রেসকে বলেন, আমরা বিশ্বাস করতাম সে নিরপরাধী। ভাবিনি এমন একটা দিন আমাদের জন্য আসবে। আমি সেই সব লোকদের শাস্তি চাই, যারা আমাদের বিচার ব্যবস্থাকে আস্থাহীন আর বিপদজনক করে তুলতে চায়। আমরা অনেক খুশি; যদিও তার হৃদয়টা আর কোনদিন পূর্ণ হবে না বাড়ি ফিরে। কারণ তাকে স্বাগতম জানানোর জন্য আমাদের মা আর পৃথিবীতে নেই।