২৭ এপ্রিল: জাম্বিয়া ফুটবলের কালো দিন

২৭ এপ্রিল: জাম্বিয়া ফুটবলের কালো দিন

শেয়ার করুন

zambia-team-1993এটিএন টাইমস ডেস্ক:

ঘটনা ঠিক দু’যুগ আগের। আজকের এই দিনে চিরদিনের মতো হারিয়ে গিয়েছিল জাম্বিয়া জাতীয় ফুটবল দল। ২৭এপ্রিল১৯৯৩। জাতির আশা-ভরসার প্রতীক এক ঝাঁক তাজা প্রাণ চলেছে স্বপ্ন মিশনে। গন্তব্যডাকার। সেখানেই নির্ধারিত ছিল জাম্বিয়া-সেনেগাল বিশ্বকাপ বাছাই ম্যাচ।

কিন্তু গ্যাবনের আকাশসীমায় প্রবেশের আগেই হয় স্বপ্নের সলিল-সমাধি। জাম্বিয়া ফুটবল দলকে বহনকারী বিমানটি বিধ্বস্ত হয় আটলানন্টিক মহাসাগরে।

চিরদিনের মতো হারিয়ে যান ১৮ ফুটবলার। সঙ্গে ৪ জন কোচিংস্টাফ ও ৩ জন কর্মকতাসহ মোট ৩০ জন। এই দলটি ১৯৮৮’র সিউল অলিম্পিকে ইতালির মত ফুটবল পরাশক্তিকে ৪-০তে নাজেহাল করে ফলে, তাদের নিয়ে স্বপ্ন দেখা স্বাভাবিক।

zambia-air-disasterভাগ্য সুপ্রসন্ন, সেদিন সফরে না থাকায় বেঁচে যানজাম্বিয়ান কিংবদন্তী কালুসা কাবালা। পরে, তাঁর নেতৃত্বেই বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী ম্যাচগুলো খেলে জাম্বিয়া। যদিও ১ পয়েন্টের জন্য সেবার উত্তীর্ণ হতে পারেনি তারা।

কিন্ত পরের বছর সতীর্থ হারানোর শোককে শক্তিতে রূপান্তর করে তারা আফ্রিকান নেশনস কাপে রানারস-আপ হয়। অকাল প্রয়াত ফুটবলারদের স্মরণে ২০০৮ সালে লুসাকায় তৈরি হয় স্মৃতিস্তম্ভ।

২০১৪ সালে ৬০ হাজার আসন বিশিষ্ট হেরন স্টেডিয়ামও উদ্বোধন করা হয় তাঁদের নামেই। আর সেবছরই নির্মিত ‘আইটিম’ নামের তথ্যচিত্র বিশ্ববাসীর নজর কাড়ে।

সেদিন হয় তো হয়নি। তাতে কি? আজও বহু দূর থেকে প্রেরণার গান শুনিয়ে যাচ্ছেন বিজয়ীরা।অঙ্গীকার আছে সামনের দিনে যেকোনো বিজয়ে অবয়বহীন সারথী হওয়ার।