শীতে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে করোনাভাইরাস

শীতে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে করোনাভাইরাস

শেয়ার করুন

 

usa corona patient_3

শীতের মৌসুমে করোনাভাইরাস আরও ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। করোনা পরিস্থিতি কতটা খারাপ হতে পারে সে ব্যাপারে ধারণা তৈরিতে ব্রিটেনের প্রেক্ষাপটে একটি মডেল দাঁড় করানো হয়েছে। যাতে বিজ্ঞানীরা বলছেন, শীতের মৌসুমে ব্রিটেনে করোনায় আরও ১ লাখ ২০ হাজার মানুষ মৃত্যুবরণ করতে পারে। তবে এ মডেল তৈরিতে সম্ভাব্য লকডাউন, ভ্যাকসিন কিংবা চিকিৎসাকে বিবেচনায় নেওয়া হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও দ্য ইন্ডিপেনডেন্ট  জানিয়েছে, ৩৭ বিজ্ঞানী ও অ্যাকাডেমিশিয়ান মিলে এ গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন। সম্ভাব্য সর্বোচ্চ খারাপ পরিণতির কথা বিবেচনা করে তারা একটি মডেল দাঁড় করিয়েছেন। এতে বলা হচ্ছে, শীতে দ্বিতীয় দফার সংক্রমণে  কেবল ব্রিটেনের হাসপাতালেই ২৪ হাজার ৫০০ থেকে দুই লাখ ৫১ হাজার মানুষ মারা যেতে পারে। সর্বোচ্চ মৃত্যু হতে পারে ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে।
এই সংক্রমণ মডেলের ক্ষেত্রে লকডাউন, চিকিৎসা কিংবা ভ্যাকসিনের মতো প্রতিরোধমূলক ব্যবস্থাগুলোকে বিবেচনায় নেওয়া হয়নি। বিজ্ঞানীরা বলছেন, প্রতিরোধমূলক পদক্ষেপ নিলে মৃত্যু কমিয়ে আনা সম্ভব হবে।

ব্রিটেনের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স এ গবেষণা প্রতিবেদন সম্পর্কে বলেছেন, শীতে করোনাভাইরাস মহামারি কীভাবে ছড়িয়ে যেতে পারে তা নিয়ে এখনও অনেক বেশি অনিশ্চয়তা রয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, শীতল পরিবেশে এই ভাইরাস আরও দীর্ঘ সময় ধরে টিকে থাকতে পারে এবং আরও বেশি সংক্রমণ ঘটাতে পারে।

প্রথমবারের সংক্রমণে এখন পর্যন্ত ব্রিটেনে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই লাখ ৯০ হাজার ১৩৩ জন এবং মারা গেছে ৪৪ হাজার ৮৩০ জন।