পানামা পেপারস: অনুসন্ধান করতে চায় দুদক

পানামা পেপারস: অনুসন্ধান করতে চায় দুদক

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

দ্রুততার সঙ্গে পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম ওঠা বাংলাদেশিদের নিয়ে অনুসন্ধান শেষ করতে চায় দুর্নীতি দমন কমিশন-দুদক। এটিএন নিউজকে এ তথ্য জানিয়েছেন কমিশন সচিব আবু মো. মোস্তফা কামাল। গত বছরের এপ্রিলে বিশ্বজুড়ে আলোচিত ছিলো পানামা পেপার্স কেলেঙ্কারি। পৃথিবীর প্রভাবশালী বহু রাজনৈতিক, ব্যবসায়ী, চলচ্চিত্র শিল্পীসহ নামি দামি অনেকেরই অর্থ পাচারের তথ্য প্রকাশ হয় সেখানে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট বা আইসিআইজের ফাস করা সেই তথ্যে উঠ আসে অর্ধশতাধিক বাংলাদেশির নামও। যাদের মধ্যে রয়েছেন বাংলাদেশের আওয়ামী লীগ নেতা কাজী জাফরউল্লাহ, তার স্ত্রী নীলুফার জাফরউল্লাহর, সিটিসেলের সাবেক চেয়ারম্যান আজমাত মঈন, সিইও মেহবুব চৌধুরী। এর পরপরই বিষয়টি নিয়ে অনুসন্ধানে নামে দুদক। পানামা কেলেংকারি নিয়ে দুদকের অনুসন্ধান কমিটি মোট ৪২ জনের বিষয়ে অনুসন্ধান করবে।

এরই মধ্যে ১৫ জনকে নোটিশ করা হয়েছে। আর দুদকের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছে নয় জন। অনুসন্ধান শুরুর ১৫ মাসে কতটুকু অগ্রগতি হয়েছে, এমন প্রশ্নের জবাবে কমিশন সচিব আবু মো. মোস্তফা কামাল বলেন, পানামা কেলেঙ্কারিতে বিশ্বের ২০০ দেশের ৩ লাখ ১৪ হাজার ব্যক্তির টাকা পাচারের নথি প্রকাশ করা হয়। এসব ব্যক্তির মধ্যে বেশ কয়েক জন সরকারপ্রধনের নামও উঠে আসে। আর এই পানামা কেলেঙ্কারিতে জড়িয়েই সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সড়ে দাড়াতে হয়েছে নওয়াজ শরীফকে।