উড়তে উড়তে ঘুমায় পাখিরা!

উড়তে উড়তে ঘুমায় পাখিরা!

শেয়ার করুন

আবদুল হান্নান ফারুক:

উড়ন্ত অবস্থায় ঘুমানোর এই অপ্রত্যাশিত অভ্যাস এতো দিন থিওরির ভেতর আটকা পরে থাকলেও অতিসম্প্রতি জার্মান বিজ্ঞানিরা প্রমাণ করেছেন উড়ন্ত অবস্থায়ও আমাদের পালকওয়ালা বন্ধুরা ঘুমায়।

bird_nসম্প্রতি ভাবারিয়ার মেক্স ফ্লাংক ইন্সটিটিউটের বিজ্ঞানিরা ঘোষণা করেছেন, তারা ইতিহাসে প্রথম বারের মতো প্রমাণ করতে পেরেছেন পাখিরা ঘুমন্ত অবস্থায় উড়তে পারে এবং অনেক উপরে স্থির অবস্থান নিতে সক্ষম।

গবেষকরা পাখিদের মস্তিষ্কের নিউরন আর সেল গুলোর সঞ্চালন ও দিক পরিবর্তেন ছবি পর্যবেক্ষণের আওতায় আনতে সক্ষম হয়েছেন। সায়েন্স জার্নাল ‘নেচার কমিউনিকেশনে’ গবেষকরা বলেছেন, গালাপাগোস দ্বীপের ফ্রিগেট বার্ড যাদের আকাশ ভ্রমণ এক মাস পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে তাদের মেয়ে সঙ্গীদের মাথায় অবজারভার ডিভাইজ স্থাপন করে মস্তিষ্কের সেল কার্যক্রম দশদিন ধরে পর্যবেক্ষণে রাখেন। এ সময় দেখা যায় তারা যখন সমুদ্রে ভ্রমণ করে তাদের কম ঘুমের প্রয়োজন হয় ভূমির উপর দিয়ে ভ্রমণের চেয়ে।

গবেষকরা দাবি করেছেন, উড়ন্ত পাখিরা পরিবেশের অবস্থা নিয়ে সচেতন থাকে এবং ঘুমন্ত অবস্থায় বাতাসের সর্বোচ্চ ব্যবহার করতে পারে। তাদের এক চোখ মৃদু খোলা থাকে যা মস্তিষ্কের অর্ধেক অংশের সাথে যোগাযোগ রাখতে সক্ষম। ঘুম তাদের মস্তিষ্ককে কখনোই পুরোপুরি নিষ্কৃয় করতে পারে না। সমুদ্র ভ্রমণের দিন গুলোতে বড় পাখিরা দিনে প্রায় ৪২ মিনিট করে ঘুমায়, যা ১২ ঘন্টার তুলনায় একটা ক্ষুদ্র অংশ মাত্র যখন তারা ভূমির উপর অংশে ভ্রমণে থাকে।

তারা একটি চোখের অর্ধ অংশ খোলা রাখার মাধ্যমে অপ্রত্যাশিত হুমকির সংকেত গ্রহণ করতে পারে আর মুহূর্তের মাঝে সেই সংকেতে জেগে উঠতে পারে।

ফ্রিগেট বার্ড সব সময় তার একটি চোখ খোলা রাখে শত্রু প্রাণী থেকে নিজের আর্তরক্ষার প্রয়োজনে, বলেছেন গবেষক দলের প্রধান নেইলস রাতেনবর্গ।

তথ্য সূত্র: দ্যা লোকাল, জার্মানি