অ্যাটাচমেন্ট যাচ্ছে না, জিমেল নিয়ে সমস্যা বিশ্বজুড়ে

অ্যাটাচমেন্ট যাচ্ছে না, জিমেল নিয়ে সমস্যা বিশ্বজুড়ে

শেয়ার করুন

 

Gmail

পুরো বিশ্বে বড় রকমের বিভ্রাটের মধ্যে পড়েছে জিমেইল। অনেকেই মেইল পাঠাতে পারছেন না এবং মেইলের সঙ্গে ফাইল অ্যাটাচ করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ করেছেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার থেকে এই সমস্যার সম্মুখীন জিমেল ব্যবহারকারীরা।

অন্য মেইল সেবা থেকে মেইল করা হলে তা জিমেইলে পৌঁছাচ্ছে না ঠিকমত। অনেকে আবার জানিয়েছেন, জিমেইল অ্যাকাউন্টে ঢুকতেই পারেননি তারা।

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, কেবল জিমেইল নয়, জি স্যুটের সবগুলো সেবাতেই সমস্যার কথা জানাচ্ছেন ব্যবহারকারীরা।

গুগল ড্রাইভও বিভ্রাটের কবলে পড়েছে বলে জানাচ্ছে ইয়াহু ফাইন্যান্সের এক প্রতিবেদন। কেউ কেউ তাদের ড্রাইভে ফাইল আপলোড করতে পারলেও শেয়ার করতে পারছিলেন না।

জনপ্রিয় ট্র্যাকার সেবা ডাউন ডিটেকটরের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল থেকে (বাংলাদেশের স্থানীয় সময় সোয়া ১০টা) ব্যবহারকারীরা জিমেইলে বিভ্রাট নিয়ে অভিযোগ জানাতে শুরু করেন।

‘গুগল অ্যাপস স্ট্যাটাস পেইজে’ বিভ্রাটের বিষয়টি নিশ্চিত করেছে গুগল।

তারা লিখেছে, “আমরা জিমেইলের সঙ্গে জড়িত এক সমস্যা খতিয়ে দেখছি। আমরা শিগগিরই আরও তথ্য জানাব।”

ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফিলিপিন্স, জাপান-সহ ইউরোপের বিভিন্ন দেশও এই সমস্যার সম্মুখীন।

জানা গেছে, সার্ভার ডাউন হয়ে যাওয়ার কারণেই গুগলের কয়েকটি পরিষেবা ব্যবহারে সমস্যা হচ্ছে গ্রাহকদের। গুগলও এই সমস্যার ব্যাপারে ওয়াকিবহাল। জি সুইটের ড্যাশবোর্ডে গুগলের তরফে জানানো হয়েছে, ‘‘আমরা বিষয়টি খতিয়ে দেখছি। আশা করছি বৃহস্পতিবার দুপুরের মধ্যেই সমস্যার সমাধান করে ফেলা যাবে।’’

জিমেলের সার্ভার ডাউন নিয়ে আলোচনাও শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। জিমেল বসে যাওয়ায় বিষয়টি যেমন কেউ কেউ জানাচ্ছেন সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মে। গুগলের সার্ভিসের উপর আমরা কতটা নির্ভরশীল তা তুলে ধরতে মিমও শেয়ার করছেন নেটাগরিকদের একাংশ।