৯২ বছর বয়সে দেশ পরিচালনার দায়িত্বে মাহাথির

৯২ বছর বয়সে দেশ পরিচালনার দায়িত্বে মাহাথির

শেয়ার করুন

mahathir

ডেস্ক রিপোর্ট:

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বিজয়ী হয়েছে। ২২২টি আসনের মধ্যে বিরোধীরা পেয়েছে ১১৫টি আসন। সরকার গঠনের জন্য ১১২টি আসনে জয় পাওয়ার দরকার ছিল বিরোধী জোটের। জয় নিশ্চিত হওয়ার আনন্দে রাস্তায় নেমে এসেছেন এ সমর্থকরা।

জনমত জরীপ আর গণমাধ্যমের বিশ্লেষণে, পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছিলো আগে থেকেই। ভোট গণনা শেষে দেশটির নির্বাচন কমিশন জানিয়ে দেয়, মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বিজয়ী হয়েছে। ২২২টি আসনের মধ্যে এই জোট পেয়েছে ১১৫টি আসন।

ফলাফল ঘোষণার পরপরই,. উল্লাসে মেতে ওঠে বিরোধী জোটের নেতা-কর্মীরা। ঐতিহাসিক এই বিজয়ের পর মাহাথির বলেন, কোনো প্রতিশোধ নিতে চান না। চান আইনের শাসন প্রতিষ্ঠা করতে। ১৯৮১ সাল থেকে টানা ২২ বছরের নিরলস পরিশ্রমে মালয়েশিয়াকে বদলে দিয়েছিলেন মাহাথির মোহাম্মদ। নতুন প্রজন্মের কাছে তিনি দেশগড়ার কারিগর। তাই অবসরে গিয়েও পার পেলেন না মাহাথির । মালয়েশিয়ার গণমানুষের ডাকে আবারও ফিরতে হল তাকে।

দ্বিতীয় মেয়াদে রাজনীতিতে ফিরেই দাঁড়িয়ে যান নিজের দলের বিপক্ষে। সমকামিতার অভিযোগে একসময় যাকে কারাবন্দি করেছিলেন, সেই পুরোনো সহচর আনোয়ার ইব্রাহিমের সঙ্গেই জোট বাধেন মাহাথির। আর প্রচারণার সময়, আগের মতোই মানুষের স্বত:স্ফূর্ত ভালবাসা পেয়ে যান তিনি। জনগনের অকুণ্ঠ সমর্থন নিয়ে আবারও দেশপরিচালনার দায়িত্ব পেলেন মাহাথির।

এই জয়ের মাধ্যমে মালয়েশিয়ায় ইতিহাস তৈরি হলো। ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পাওয়ার পর থেকেই দেশটির রাষ্ট্রক্ষমতায় ছিল রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল। দুর্নীতি আর অর্থ আত্মসাতের অভিযোগে এবারের নির্বাচনে, প্রচারণায় শুরুর থেকেই চাপের মুখে পড়েন, এই জোটের নেতা নাজিব রাজাক।