৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল

৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ভোটের লড়াইয়ে নামার আগেই, নানা দোষ-গাফিলতিতে মনোনয়নপত্র বাতিল হয়েছে অনেক হেভিওয়েট প্রার্থীর। যাচাই-বাছাই শেষে আজ সারা দেশে মোট ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে, নির্বাচন কমিশন জানিয়েছে: মোট বৈধ মনোনয়ন পত্রের সংখ্যা ২ হাজার ২৭৯টি।

লড়াই জমার আগেই যেন শেষ হয়ে গেলো। বলা যায় ভোটের মাঠে হিট আউট। বিএনপি-জাতীয়পার্টিসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র কিছু প্রার্থীর ভাগ্য ঝুলছে এখন আপিলের ফলাফলের উপর। রোববার জাতীয় ঐক্যফ্রন্টের  কয়েকজন বড় নেতার মনোনয়নপত্র বাতিল হয়।  ঢাকা-১ আসনে বিএনপির একজন প্রার্থীও টেকেননি।

শুধু এমপি হওয়ার জন্য শেষ মুহূর্তে দল পরিবর্তন করে বিএনপিতে যোগ দেন টক শো’র আলোচিত মুখ গোলাম মাওলা রনি।  তার এতো দৌড়াদৌড়ির মধ্যে, হলফনামায় স্বাক্ষর করতেই ভুলে গেছেন আওয়ামীলীগের এই সাবেক মাংসদ।  ফলে বাতিল হয়ে যায় তার মনোনয়ন পত্র।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দেশের ৩০০ আসনে ৭৮৬ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছ। খালেদা জিয়ার জমা দেওয়া তিনটি আসনেরই মনোনয়ন বাতিল করা হয়। প্রার্থীরা ঋণখেলাপি ও দুর্নীতি মামলার আসামি হওয়া ছাড়াও স্থানীয় সরকারের অন্যান্য পরিষদের নির্বাচিত প্রতিনিধি হওয়ায় বেশিরভাগেরই মনোনয়ন বাতিল করা হয়েছে।

কমিশন থেকে দলভিত্তিক তালিকা প্রকাশ না হলেও, প্রাথমিক তথ্য বলছে, বাতিল হওয়া মনোনয়নপত্রের মধ্যে বেশিরভাগই বিএনপি প্রার্থী। এছাড়া, জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারসহ এ দলটির বেশ কয়েকজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।  রিটার্নিং অফিসাররা যাচাই-বাছাই শেষে  এসব প্রার্থীর মনোয়নয়ন বাতিল করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে তিন হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থী দুই হাজার ৫৬৭ জন, স্বতন্ত্র ৪৯৪ জন।