‘সৎ, নির্ভীক, আপোষহীন নেতা মহিউদ্দিন চৌধুরী’

‘সৎ, নির্ভীক, আপোষহীন নেতা মহিউদ্দিন চৌধুরী’

শেয়ার করুন

mohiuddin-b-20171112134943নিজস্ব প্রতিবেদক:

সৎ, নির্ভীক, আপোষহীন এবং জনমানুষের নন্দিত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী। বন্দর নগরী চট্টগ্রামের উন্নয়নের অন্যতম কারিগর। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে অনেক উত্থান-পতন, ষড়যন্ত্র আর নির্যাতনের শিকার হয়েছিলেন এই মুক্তিযোদ্ধা।

১৯৪৪ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারের জন্ম নেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। পিতা হোসেন আহমদ চৌধুরী আর মা বেদৌরা বেগমের আট সন্তানের মধ্যে মেজ মহিউদ্দিন স্কুল জীবনেরই জড়িয়ে পড়েন ছাত্রলীগের রাজনীতিতে।

স্কুলের পাঠ শেষে ভর্তি হন চট্টগ্রাম কলেজে। সেখান থেকে কমার্স কলেজ এবং পরে সিটি কলেজে। আর এখানেই শুরু তার বিপ্লবী রাজনৈতিক জীবনের । পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। রাজনৈতিক জীবনের শুরুতে চট্টগ্রামের আরেক জনপ্রিয় নেতা জহুর আহমদ চৌধুরীর সান্নিধ্যে আসেন মহিউদ্দিন চৌধুরী। বঙ্গবন্ধুর ডাকে আন্দোলন সংগ্রামে অংশ নিয়ে অসংখ্য বার কারাবরণ করেন।

মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হয়ে দীর্ঘ চারমাস অমানুষিক নির্যাতনের শিকার হন। পরে মানসিক রোগীর অভিনয় করে চট্টগ্রাম কারাগার থেকে পালিয়ে ভারতে পাড়ি জমান এবং সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে সম্মুখ সমরে অংশ নেন।

বঙ্গবন্ধুর স্নেহের ছাত্রনেতা হওয়া সত্বেও ক্ষমতার মোহ স্পর্শ করতে পারেনি মহিউদ্দিন চৌধুরীকে। বঙ্গবন্ধুর হত্যার পরও তিনি ছিলেন প্রতিবাদী। স্বৈরশাসক এরশাদকে চট্টগ্রামের অবাঞ্চিত ঘোষণা করে বন্দি হন মহিউদ্দিন চৌধুরী। ১৯৯৪ সালে প্রথম বারের মতো চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন মহিউদ্দিন চৌধুরী। মেয়র হয়ে নানা বাধা বিপত্তি সত্বেও চট্টগ্রামের উন্নয়নে বৈপ্লবিক পদক্ষেপ নিয়ে সে অঞ্চলের মানুষের নয়নমনি হয়ে ওঠেন এ নেতা।