রোহিঙ্গাদের সান্ত্বনার বদলে উপদেশ দিয়েছেন সূচি!

রোহিঙ্গাদের সান্ত্বনার বদলে উপদেশ দিয়েছেন সূচি!

শেয়ার করুন

Rohingya+Fire1ডেস্ক রিপোর্ট:

সেনাবাহিনীর নির্যাতন আর জ্বালাও-পোড়াওয়ের মাধ্যমে লাখ লাখ রোহিঙ্গাকে বিতাড়নের পর, অবশেষে রাখাইন সফরে গেলেন মিয়ানমার নেত্রী অং সান সু চি। ক্ষতিগ্রস্ত, আতঙ্কিত রোহিঙ্গাদের সান্ত্বনার বদলে উপদেশ দিয়েছেন, নিজেদের মধ্যে ঝগড়াঝাঁটি না করতে।

বৃহস্পতিবার কড়া নিরাপত্তার মধ্যে সামরিক হেলিকপ্টারে করে রাখাইন রাজ্যের রাজধানী সিত্তুয়ে থেকে, সহিংসতায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত মংড়ুতে যান সু চি। সেখানে মুসলিম নেতাদের সঙ্গে দেখা করেন তিনি। বলেন, মুসলিমদের উচিত শান্তিপূর্ণভাবে থেকে সরকারকে সহায়তা করা। রাখাইনে সহিংসতার জন্য আরাকান স্যালভেশন আর্মি বা আরসা-কে দায়ী করেন সু চি।

কয়েকটি পুলিশ চৌকিতে আরসা’র সশস্ত্র হামলার পরই শৃংখলা রক্ষার স্বার্থে নিরাপত্তা বাহিনী এই কর্মকাণ্ড চালায় বলেও মন্তব্য করেন তিনি। রাখাইনে শরণার্থীদের পুনর্বাসন প্রক্রিয়ায় মিয়ানমারের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে নোবেল জয়ী সুচি।

তার পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশে পালিয়ে আসা যেসব রোহিঙ্গা প্রমাণ করতে পারবে যে তারা মিয়ানমারের বাসিন্দা তাদের ফিরিয়ে আনা হবে। ২০১৫ নির্বাচনে জিতে ক্ষমতা আরোহণের পরে এই প্রথম রাখাইন সফরে আসলেন সু চি।