ইতালিকে বিদায় করে বিশ্বকাপে সুইডেন

ইতালিকে বিদায় করে বিশ্বকাপে সুইডেন

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:

প্রথম লেগে ১-০ গোলের হার, আর দ্বিতীয় লেগে গোলশুন্য ড্র, প্লে-অফের দুই লেগে মিলে সুইডেনের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্ব থেকে বিদায় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালির। আর ১২ বছর পর বিশ্বকাপের বিশ্বমঞ্চে সুইডেন।

মিলানের সান সিরো, একটা চাপা শঙ্কা নিয়ে মাঠে আসে ইতালিয়ারনরা। সেই শঙ্কাই যে বাস্তবে রুপ নেবে ম্যাচের শুরুতে হয়তো কেউই ভাবেনি। বরং অন্যকিছুর স্বপ্ন দেখেছিলো গোটা ফুটবল বিশ্ব। বিশেষ করে ইতালি সমর্থকরা।
বিশ্বকাপ আর সেখানে ইতালি থাকবে না ভাবা যায়? প্রথম লেগে সুইডেনের মাঠ থেকে ১-০ গোলে হেরে ঘরে ফেরে ইতালি। ২০১৮ বিশ্বকাপে জায়গা পেতে হলে কমপক্ষে ২ গোলের ব্যবধানে জিততে হবে তাদের।

এমন সমীকরণের ম্যাচে ফরোর্ডদের ব্যর্থতা আর সুইডিশ ডিফেন্ডারদের দৃঢ়তায় প্রতিপক্ষের জাল খুজে পায়নি আজ্জুরিরা। গোল না খাওয়ার পণ করে মাঠে নামা সুইডিশরা এ যাত্রায় শতভাগ সফল। তাইতো দ্বিতীয় লেগ গোল শুন্য ড্র।

এ নিয়ে মোটে ৩বার বিশ্বকাপের মুল পর্বে জায়গা পেলো না চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। এর আগে একবার নিজেরাই বিশ্বকাপ খেলতে যায়নি । দ্বিতীয়বার ১৯৫৮’র বিশ্বকাপে এই সুইডেনের কাছে বাছাইপর্বে হেরে বিদায় নিতে হয় আজ্জুরিদের। ঐ স্মৃতি আবারও ধরা দিলো ২০১৭তে। ৬ দশক পর আবারোও সেই সুইডেনের কাছে হেরে স্বপ্ন ভঙ্গ ইতালির।

সেই সঙ্গে বিশ্বসেরা গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের পুরণ হলো না ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলার স্বপ্ন। স্বপ্ন ভঙ্গের বেদনায় ২০ বছরের আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ৩৯ বছরের বুফন।

বাছাইপর্বে দারুণ খেলেও প্লে-অফে জায়গা করে নেয় সুইডেন। প্রতিপক্ষ ইতালি হওয়ায় অনেকেই তাদের বিদায় দেখতে শুরু করেছিলেন। তবে শেষ পর্যন্ত আজ্জুরিদের বিদায়ঘণ্টা বাজিয়ে ২০০৬ সালের পর বিশ্বকাপের মুল মঞ্চে সুইডেন।