রংপুর: সিটি করপোরেশন হলেও বাড়েনি নাগরিক সুবিধা

রংপুর: সিটি করপোরেশন হলেও বাড়েনি নাগরিক সুবিধা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

রংপুর পৌরসভাকে বিলুপ্ত করে ২০১২ সালে সিটি করপোরেশন করা হয়। আয়তন বেড়েছে চারগুন। তবে, কতটা বেড়েছে নাগরিক সুযোগ সুবিধা? রংপুর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ড। বাহাদুর সিং ইউনিয়নটি বিলুপ্ত হয়ে সিটির সঙ্গে যুক্ত হয়।

তবে গত পাঁচ বছরে বাড়েনি কোন নাগরিক সুবিধা। অনেক রাস্তাঘাট কাঁচা। বর্ষায় বেহাল দশা। পাকা রাস্তায় অনেকদিন সংষ্কার না হওয়ায় খানাখন্দে ভরা। ঘটছে দুর্ঘটনা। অবশ্য নির্বাচনের আগে আগে কোথাও রাস্তা সংষ্কার কাজও দেখা যায়।

সিটি করপোরেশনের আয়তন ২০৩.৬৩ বর্গকিলোমিটার। পৌরসভা অবস্থায় ছিল ৫২ বর্গকিলোমিটার। রংপুর সদরের ১০টি, কাউনিয়া সারাই ও পীরগাছার কল্যাণীসহ ১২টি ইউনিয়ন মিলে ১১২টি মৌজাকে অন্তর্ভুক্ত করা হয়। তবে সিটি বর্ধিত অংশের উন্নয়ন বলতে গেলে ওই পর্যন্তই।

নেই কোন শিল্প প্রতিষ্ঠান। কৃষিকাজই প্রধান। এই বর্ধিতাংশে এখনো বাড়ির কর নেয়া শুরু না হলেও বেড়েছে ভূমিকর। কিছু এলাকায় বিদ্যুতের আলো পৌছাঁয়নি। কোথাও কোথাও খুটি পুতলেও মেলেনি সংযোগ। সন্ধ্যার বর্ধিত এলাকার অধিকাংশ সড়ক অন্ধকারে থাকে।

সিটি করপোরেশনের মোট রাস্তার পরিমাণ প্রায় দেড় হাজার কিলোমিটার। এর মধ্যে পাকা রাস্তা মাত্র ৪৫০ কিলোমিটার আর কাঁচা রাস্তা প্রায় ৯২২ কিলোমিটার।