রংপুরে সাম্প্রদায়িক হামলার উস্কানিদাতা মো. সৈকত ও রবিউল গ্রেফতার

রংপুরে সাম্প্রদায়িক হামলার উস্কানিদাতা মো. সৈকত ও রবিউল গ্রেফতার

শেয়ার করুন

Rab Arrest
।। নিজস্ব প্রতিবেদক ।।

রংপুরের পীরগঞ্জে হিন্দু বসতিতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার অন্যতম হোতা মো. সৈকত মন্ডল ও তার সহযোগী রবিউল ইসলামকে গাজীপুরের টংগী থেকে গ্রেফতার করেছে র্যাব। শুক্রবার (২৩ অক্টোবর) দিবাগত রাতে গাজীপুরের টঙ্গী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

র্যাবের আইন ও গণমাধ্যম শাখার কমান্ডার খন্দকার আল মঈন জানান, পারিতোষ নামের এক ব্যক্তি কাবা শরীফ ব্যাঙ্গ করে ফেসবুকে পোস্ট দেয়। এরপর সেই পোস্টটি মো. উজ্জ্বল নামের আরেক ব্যক্তি শেয়ার করে উস্কানি দেয়।

পরে মো. সৈকত মন্ডলও শেয়ার করে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ছড়িয়ে দিয়ে উস্কানি দেয়। একই সঙ্গে হিন্দু কর্তৃক মুসলমানকে কুপিয়ে হত্যারও গুজব ছড়ায় সৈকত। এভাবে হামলা ও অগ্নিসংযোগের জন্য এলাকার মানুষ জড়ো করে। সৈকতের প্ররোচনায় ও নির্দেশনাতেই মসজিদের মুয়াজ্জিন রবিউল মাইকিং করে গুজব আরো বেশি ছড়িয়ে দেয় ও হমালায় অংশ নেয়।

১৩ অক্টোবর কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন শরিফ অবমাননার ঘটনার তিন দিন পর ১৭ অক্টোবর পীরগঞ্জে একটি ফেসবুক কমেন্টকে কেন্দ্র করে সহিংসতা শুরু হয়। এসময় প্রায় ২০টি বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। পবিত্র কাবা শরিফ, কোরআন এবং ইসলাম ধর্ম অবমাননা করে উসকানিমূলক পোস্ট ও কমেন্টের অভিযোগে পরিতোষ সরকার নামে এক যুবককে গত সোমবার রাতে জয়পুরহাট থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরদিন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন পরিতোষ।