যুক্তরাষ্ট্রে ৩৩টি দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল

যুক্তরাষ্ট্রে ৩৩টি দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল

শেয়ার করুন

USA

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

করোনাভাইরাসের টিকা গ্রহণ করা ৩৩টি দেশের নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ৮ নভেম্বর থেকে তাঁদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই বলে ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, পূর্ণ ডোজ করোনার টিকা নেওয়া এবং ভ্রমণের ৭২ ঘণ্টা আগে যাঁদের করোনার নেগেটিভ রিপোর্ট পাওয়া যাবে, তাঁরাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। এ ক্ষেত্রে তাদেরকে কোয়ারেন্টাইনে থাকতে হবে না বলেও জানিয়েছে বাইডেন প্রশাসন।

এছাড়া, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অনুমোদিত অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়া যেকোনো টিকার পূর্ণ ডোজ গ্রহীতারা ভ্রমণের অনুমতি পাবেন। সেক্ষেত্রে অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার পাশাপাশি চীনের সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা নেওয়া ব্যক্তিরাও প্রবেশের অনুমতি পাবেন। আর এ ধরনের ভ্রমণকারীদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না বলে নিশ্চিত করেছে মার্কিন কর্তৃপক্ষ।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৮ নভেম্বর থেকে ফ্রান্স, জার্মানি, ইতালিসহ ইউরোপের শেনজেন অ লের ২৬টি দেশ এবং ব্রিটেন, আয়ারল্যান্ড, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলের পূর্ণডোজ গ্রহীতা পর্যটকরা যুক্তরাষ্ট্র ভ্রমণে যেতে পারবেন। এসব দেশে সর্বশেষ ১৪ দিন অবস্থান করা অমার্কিনি নাগরিকদের বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ।

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল মার্কিন প্রশাসন।