যুক্তরাষ্ট্রে উগ্র-ডানপন্থি শেতাঙ্গদের সঙ্গে বিরোধীদের সংঘাতে নিহত ১

যুক্তরাষ্ট্রে উগ্র-ডানপন্থি শেতাঙ্গদের সঙ্গে বিরোধীদের সংঘাতে নিহত ১

শেয়ার করুন

বিশ্ব সংবাদ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া স্টেটে উগ্র-ডানপন্থি সমাবেশের জন্য জড়ো হওয়া শেতাঙ্গদের সঙ্গে বিরোধীদের সংঘাতে একজন নিহত হয়েছেন। শনিবার ভর্জিনিয়ার চারলটসভিলে এ সহিংসতায় আরও অন্তত সাতজন আহত হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে ভার্জিনিয়ায় জারি করা হয়েছে জরুরি অবস্থা।

বিবিসি জানায়, চারলটসভিলের ইমানসিপেশন পার্ক থেকে আমেরিকার গৃহযুদ্ধকালীন একজন জেনারেলের ভাস্কর্য অপসারণের প্রতিবাদে শ্বেতাঙ্গদের এই উত্তেজনা। ১৮৬১ থেকে ৬৫ সাল পর্যন্ত আমেরিকার গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে কনফেডারেট বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন জেনারেল রবার্ট ই লি।

আর তার ভাস্কর্য অপসারণের পরিকল্পনার বিরুদ্ধে সকালেই সমবেত হতে থাকেন শ্বেতাঙ্গরা। কনফেডারেট পতাকা নিয়ে নাৎসি আমলের নানা স্লোগান দিতে দিতে পার্কের ওই ভাস্কর্য অভিমুখে যাত্রা করেন তারা। এ সময় অনেকের মাথায় হেলমেট ও ঢাল হাতে দেখা যায়। এরপরই ওই শ্বেতাঙ্গরেদর বিরোধীতা করে আরেকটি দল ওই এলাকায় সমবেত হন।

এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। হাতাহাতি, বোতল ও পাথরের টুকরো নিক্ষেপের পাশাপাশি পিপার স্প্রে ব্যবহারের ঘটনা ঘটে এ সময়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদুনে গ্যাসের শেল ছোড়েভ। এরপরই সমাবেশের বিরোধিতাকারীদের ভিড়ে একটি গাড়ি ঢুকিয়ে দেওয়া হয়। তাতেই নিহতের ঘটনা ঘটেছে কি না তা এখনও স্পষ্ট নয়।