যাকে বলে ‘বহুমুখী’ প্রতিভার অধিকারী

যাকে বলে ‘বহুমুখী’ প্রতিভার অধিকারী

শেয়ার করুন

gazi anisএটিএন টাইমস ডেস্ক:

কথা দিয়ে মানুষকে মুগ্ধ করা অনেক কঠিন কাজ! কিন্ত সে কাজটাই অতি সহজেই করেন একজন। গাজী আনিস। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের ছাত্র। হল ভর্তি মানুষকে কথার জাদুতে মোহিত করে রাখায় বেশ পারদর্শী। না এবার কথার যাদু দিয়ে নয় মুগ্ধ করেছেন সত্যিকারের যাদু দেখিয়ে। প্রথম আলো বন্ধুসভার ‘ যে মাটির গন্ধ শুঁকি’ শিরোনামের সংস্কৃতি সপ্তাহে যাদু পরিবেশন করেন গাজী আনিস। তার বিরল যাদু প্রদর্শনীতে মুগ্ধ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি আর দর্শক।

শুধু কথাতেই পারদর্শী নয় লেখা-লেখিতেও। সম্প্রতি নজরুল ইন্সটিটিউট আয়োজিত রচনা প্রতিযোগিতায় হয়েছেন তৃতীয়। তার এ বহুমুখী প্রতিভার কারণে অল্পদিনেই ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে নাম ডাক। নিজ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে থাকে তার আমন্ত্রণ। শুধু নিজের ক্যাম্পাসেই নয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কালচারাল প্রোগ্রামে ডাক আসে তাঁর। এক নাগাড়ে হাজার হাজার নাম বলে চারিদিকে বেশ জনপ্রিয়তা পেয়েছেন গাজী আনিস।

আনিস একনাগাড়ে বিভিন্ন ধরণের নাম বলাতে বেশ পারদর্শী। এক মিনিটে মানবদেহের ২০০ রোগের নাম বলতে পারেন। আর মাত্র ২০ সেকেন্ডে বলতে পারেন ৬৪ জেলার নাম। ৪১১ টি মেয়ের নাম বলতে তাঁর নাকি ১ মিনিট ১৫ সেকেন্ড সময় লাগে। ১৯১ টি স্বাধীন দেশের নাম এবং মাইকেল এইচ হার্টের ১০০ মনীষীর নাম বলতে তার সময় লাগে ১ মিনিট বা ১ মিনিট ১০ সেকেন্ড। রবি ঠাকুরের ৯৫টি ছোট গল্পের নাম, সুন্দরবনের ৭৪ প্রজাতির মাছের নাম, ১৪৫জন কবির নাম, তাঁর বন্ধুদের নাম, বিভিন্ন অঞ্চলের নাম সহ ২০ আইটেমের ৩৫০০ নাম তাঁর ঠোটস্থ।

কীভাবে একনাগাড়ে এত নাম বলা সম্ভব আর কবে থেকে শুরু করেছেন, জিজ্ঞেস করলে তিনি জানান, ‘২০১১ সাল থেকে শুরু করে ব্যতিক্রমী এই বিনোদনের চর্চা করি। চর্চার দ্বারা সবকিছুই সম্ভব। মানুষকে বিনোদন দেবার এরকম ভিন্ন ভিন্ন অনেক পথ আছে, তবে খুঁজে নিতে হবে। সুস্থ সংস্কৃতির চর্চা করতে হবে।‘

তাঁর মতে, ‘নৃত্য-গান ইত্যাদি পরিবেশন করলে সবার বিনোদনের খোরাক নাও হতে পারে, কিন্তু আমার এই অনর্গল নাম বলা পরিবেশনা সবাইকে শুধুমাত্র মনোরঞ্জন করে না, বরং তাজ্জব করে দেয়। মুহূর্তের মধ্যে দর্শকদের মনে গেঁথে যাই। যা নিঃসন্দেহে আমার জন্যও গৌরবের। এই পরিবেশনা দিয়ে প্রত্যাশা ছাড়া মানুষের ভালোবাসা অর্জন করেছি, এটাই বড় প্রাপ্তি। ‘

anisসাতক্ষীরা জেলার শ্যামনগর থানার অন্তর্গত ভুরুলিয়া ইউনিয়নের রুদ্রপুর গ্রামে তাঁর জন্ম। সেখানেই কেটেছে শৈশব এবং কৈশোর। প্রকৃতির খুব কাছে থেকে বেড়ে উঠেছেন গাজী আনিস। তাঁর বাবা চিংড়ী চাষি এবং মা গৃহিণী। ভূরুলিয়া নাগবাটি স্কুলে মাধ্যমিক এবং শ্যামনগর সরকারি মহসিন কলেজ থেকে শেষ করেছেন উচ্চমাধ্যমিক।

গাজী আনিস বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক সংগঠনের সাথে জড়িত। তার নিজের জেলার সংগঠন ‘সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম’ এর সহ-সভাপতি তিনি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব যেমন- ড্যাফোডিল প্রথম আলো বন্ধুসভার , সহ-সভাপতি; ইয়ুথ এগেইনস্ট হাঙ্গার, ডি আই ইউ ইউনিটের সাংগঠনিক সম্পাদক, এজিং সাপোর্ট ফোরাম, সোশ্যাল বিজনেস স্টুডেন্ট ফোরাম, ড্যাফোডিল খুলনা বিভাগীয় পরিবার, ড্যাফোডিল কমিউনিকেশন ক্লাব, অল স্টারস থিয়েটার ক্লাবের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্বপালন করছেন তিনি। একজন সংগঠক হিসেবে নিজেকে নিয়মিত পাকাপোক্ত করছেন তিনি।

এছাড়া সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত দেশের সর্ববৃহৎ যুব ছায়া সংসদের ৬ষ্ঠ অধিবেশনের সাতক্ষীরা-৪ আসনের যুব সাংসদ হিসেবে বক্তৃতা পেশ করেছেন তিনি। ৪র্থ, ৫ম অধিবেশনে একই আসন থেকে বক্তৃতা পেশ করেন তিনি। গাজী আনিস অনর্গল কথা বলতে পারেন। আর জাদুভরা নাম বলার ব্যতিক্রম এই বিনোদন দিয়ে জয় করেছেন দর্শকদের মন। তৈরি করেছেন অগণিত ভক্ত।

তিনি বলেন,‘ছোটবেলা থেকে সেনাবাহিনীর অফিসার হওয়ার স্বপ্ন দেখতাম। তবে এখন সে স্বপ্নের রঙ ও ধরণ বদলেছে। এখন স্বপ্ন দেখি একজন ভালো মানুষ হওয়ার, মানুষের মাঝে বেঁচে থাকার।‘ জানা যায়, বর্তমানে তিনি সাতক্ষীরার শ্যামনগরে একটি ভ্রাম্যমাণ গ্রন্থাগার প্রতিষ্ঠার জন্য কাজ শুরু করে দিয়েছেন।

লেখাপড়ার চাপ থাকা সত্ত্বেও নিয়মিত সংস্কৃতির চর্চা চালিয়ে যাচ্ছেন গাজী আনিস। যুক্ত আছেন জাদুশিল্পের সাথে। অবসর পেলে লিখতে বসেন ছড়া, কবিতা ও ছোটগল্প। লেখেন জাতীয় দৈনিক গুলোতেও। প্রিয় লেখকের মধ্যে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম এবং সুকান্ত ভট্টাচার্য। লেখালেখির জন্য তাঁর বন্ধুমহল ও শুভাকাঙ্ক্ষীরা কবি আনিস নামেও ডাকে। গাজী আনিস বলেন, ‘আমি চাই একজন ভালো মানের সাংবাদিক হতে আর স্বপ্ন দেখি শিল্প ও সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে সমাজ বদলের’।