মাহাথিরের শপথ নিয়ে জটিলতা

মাহাথিরের শপথ নিয়ে জটিলতা

শেয়ার করুন

mahathir...2

ডেস্ক রিপোর্ট:

মালয়েশিয়ায় কোনো অন্তর্বর্তীকালীন সরকার না থাকায় সরকার গঠন জরুরী। তাই সরকারীভাবে ঘোষণার আগে আজই শপথগ্রহণ অনুষ্ঠানের কথা ছিলো। কিন্তু রাজপ্রাসাদের সম্মতি এখনো না পাওয়ায় মাহাথিরের শপথ গ্রহণ নিয়ে দেখা দিয়েছে জটিলতা।

এদিকে মালয়েশিয়ার রাজদরবারে আজ মাহাথিরের শপথের কোনও কর্মসূচি নেই বলে জানিয়েছেন প্রাসাদের একজন মুখপাত্র। তবে এর কারণ এখনো জানানো হয়নি। বুধবার মালয়েশিয়ায় ১৪তম সাধারণ নির্বাচনে ঐতিহাসিক জয় পান দেশটির ৯২ বছর বয়েসি সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পাওয়ার পর থেকেই দেশটির রাষ্ট্রক্ষমতায় ছিল রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল। ৬০ বছরেরও বেশি সময় ধরে এই জোট মালয়েশিয়া শাসন করেছে। মাহাথির মোহাম্মদও এই জোটের অংশ ছিলেন। ক্ষমতায়ও এসেছিলেন, ছিলেন সবচেয়ে বেশি সময় ধরে।

এই নির্বাচন বহুদিনের একদলীয় শাসনের পর মালয়েশিয়ার রাজনৈতিক ব্যবস্থাকে ওলট-পালট করে দিয়েছে। মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশটি বুধবার সরকারের পরিবর্তনের জন্য একটি অন্যরকম ভোটে অংশ নেন। ভোটের এই ফলাফল অনেকটা দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি রাজনৈতিক ভূমিকম্পের মতো, যেখানে দীর্ঘদিন ধরে এক পক্ষের শাসনের প্রবণতা রয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে এই প্রবণতা আরো বেশি কর্তৃত্ববাদী শাসনের দিকে মোড় নিয়েছে।

ভোট গণনার পর প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, পার্লামেন্টর ২২২টি আসনের মধ্যে মাহাথিরের পাকাতন হারপন চার দলীয় জোট ১১৯ টি আসন পেয়েছে। ফলাফল ঘোষণার পরপরই মাহাথিরের উৎফুল্ল সমর্থকেরা কুয়ালালামপুরের রাস্তায় নেমে আসেন। ৩ কোটি ১১ লক্ষ মানুষের এই দেশটির জনগণ ঐতিহাসিক এই বিজয়টি উদযাপন করতে জাতীয় পতাকা হাতে রাস্তায় গাড়ি বহর নিয়ে উল্লাস প্রকাশ করতে দেখা গেছে।বু