মর্যাদা আর ঐতিহ্য পুনরুদ্ধার করেছে অষ্ট্রেলিয়া

মর্যাদা আর ঐতিহ্য পুনরুদ্ধার করেছে অষ্ট্রেলিয়া

শেয়ার করুন

ashes

স্পোর্টস ডেস্ক:

মর্যাদা আর ঐতিহ্য পুণরুদ্ধার করেছে অষ্ট্রেলিয়া। পার্থে স্মিভ স্মিথ এবং জস হ্যাজলউডে ইংল্যান্ডকে ইনিংস ও ৪১ রানে হারিয়ে ২ ম্যাচ বাকি রেখে অ্যাশেজ জিতেছে স্বাগতিকরা। ক্যারিয়ার সেরা ২৩৯ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক স্মিথ।

কাভার সরে গিয়ে বৃষ্টির পানি উইকেটে যাওয়ায় পার্থ টেস্ট শুরু হতে বিলম্ব ঘন্টা তিনেক। সমালোচনা নির্ধারিতই ছিলো। তার ব্যত্যয়ও ঘটেনি। সবকিছু মাথায় নিয়ে, লড়ছে অস্ট্রেলিয়া। পেয়েছে বিজয়ের বেশ।

ওয়াকা গ্রাউন্ড, অজিদের অনেক জয়ের সাক্ষী। এই ভেন্যুর শেষটাও হয়েছে দাপুটে আর স্মরণীয় জয়েই। আন্তর্জাতিক আর কোন ম্যাচ হবে না এখানে। স্মিথবাহিনী তাই জয়েই রাঙিয়েছে পার্থের ওয়াকাকে।

টেস্ট ড্র করতে শেষ দিন ইংল্যান্ডকে উইকেটে থাকতে হতো ৭০ ওভার। তবে ৪ উইকেটে ১৩২ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড অর্ধেক ওভারই খেলেছে। ডেভিড মালান ও ক্রিস ওকস জুটিতে ইংল্যান্ড কিছু ভরসা পেলেও, হ্যাজলউড ও কামিন্সে ২১৮ রানে অলআউট ইংল্যান্ড।

হ্যাজলউডের ৫ উইকেটের সঙ্গে ২টি করে উইকেট নিয়েছেন কামিন্স ও নাথান লায়ন। ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ৪০৩ রান। জবাবে, অস্ট্রেলিয়া ৯ উইকেটে ৬৬২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। ঐতিহ্য আর মর্যাদার এই লড়াইয়ে দু’দেশের মিডিয়া সামলে খেলতে হয় অধিনায়ককে। অ্যাশেজের প্রথম অধিনায়কত্বে সফল স্মিথ।

অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ জয়ের সাক্ষী হয়ে থাকলেন, মার্শ ভ্রাতাদ্বয়ও।