ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে দক্ষিন আফ্রিকার প্রেসিডেন্টের আহবান

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে দক্ষিন আফ্রিকার প্রেসিডেন্টের আহবান

শেয়ার করুন

Sauth Africa President

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর প্রতিবেশীসহ বিশ্বের বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকায় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করায় নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

স্থানীয় সময় রোববার দেয়া এক ভাষণে তিনি বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার পেছনে কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। এ ধরনের সিদ্ধান্তে বৈষম্যের শিকার হচ্ছে দক্ষিণ আফ্রিকা। এটি অন্যায় করা হচ্ছে।

এ ঘটনায় তিনি গভীর ভাবে মর্মাহত উল্লেখ করে সার্বিক বিবেচনায় তাঁর দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও আহ্বান জানান আফ্রিকান প্রেসিডেন্ট।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা দিলেই ওমিক্রন ছড়ানো বন্ধ কতে কার্যকর কোনো পদক্ষেপ নয়। বরং এতে অর্থনীতির ওপর আরও বড় ক্ষতি বয়ে আনবে।

ভবিষ্যতে অর্থনৈতিক মন্দা ঠেকাতে দ্রুত ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা দেশগুলোর প্রতি সিদ্ধান্ত বদল করার আহ্বান জানান তিনি। এই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করার প্রথম সারিতে রয়েছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্র।

এদিকে, ওমিক্রন দ্রুত পরিবর্তনশীল ও উচ্চ ঝুঁকিসম্পন্ন বলে প্রাথমিক তথ্য-উপাত্তে জানা গেছে। গত বুধবার (২৪ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় করোনার এই নতুন ধরন ওমিক্রনের শনাক্তের বিষয়টি নিশ্চিত করে জানায়, এটি দ্রুত রুপান্তর ঘটিয়ে ছড়ানোর সক্ষমতা রাখে।