ব্রুনাইয়ের সঙ্গে ৬টি সমঝোতা স্মারক সই বাংলাদেশের

ব্রুনাইয়ের সঙ্গে ৬টি সমঝোতা স্মারক সই বাংলাদেশের

শেয়ার করুন

BDনিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি’র সদস্য পাঁচটি দেশের সমন্বয়ে আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। ব্রুনাই সুলতানের সরকারি বাসভবনে সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে এ প্রস্তাব দেন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এ তথ্য দেন। এ সময় তিনি জানান, আলোচনায় রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় স্বার্থ ও আন্তর্জাতিক উদ্বেগ সংক্রান্ত বিষয়গুলো স্থান পায়। বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে ব্রুনাই ও বাংলাদেশের মধ্যে কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশু সম্পদ, জ্বালানি খাতে ৬টি সমঝোতা স্মারক সই হয়। এছাড়া দুই দেশের কূটনৈতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের বিষয়ে একটি কূটনৈতিক নোটও বিনিময় হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১১টায় ব্রুনাইয়ের সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে যান। সেখানে রাষ্ট্রীয় প্রথা ভেঙ্গে প্রাসাদের করিডোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান সুলতান হাসানাল বলকিয়া ও যুবরাজ আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া। প্রাসাদের চেরাদি লায়লা কেনচানায় সুলতান বলকিয়া ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিকেলে প্রধানমন্ত্রী ব্রুনাই ন্যাশনাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত দু’দেশের ব্যবসায়ীদের সভায় যোগ দেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবৃদ্ধি ও সমৃদ্ধির লক্ষ্যে অভিন্ন যাত্রায় বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে একটি অংশীদারিত্ব গড়ে তোলার জন্য ব্রুনাইয়ের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান। এরপর প্রধানমন্ত্রী জামে আসর মসজিদ পরিদর্শন ও ওই মস