ব্রিটেনে বাংলাদেশের করোনাটিকা সনদের স্বীকৃতি

ব্রিটেনে বাংলাদেশের করোনাটিকা সনদের স্বীকৃতি

শেয়ার করুন

Corona certificate
।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বাংলাদেশের করোনা টিকার সনদকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাজ্য। পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ খবর জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের ভ্যাকসিন সার্টিফিকেশনকে স্বীকৃতি দিয়েছে। সোমবার সকাল ৪টা থেকে কার্যকর হবে। এটি দু’ দেশের মধ্যে ব্যবসা ও ভ্রমণের ক্ষেত্রে বাধা দূর করতে হাইকমিশনের স্থায়ী কূটনৈতিক প্রচেষ্টার ফল বলে জানান তিনি।

এদিকে করোনার সংক্রমণ কমে আসায় বাংলাদেশসহ বিশ্বের ৩২টি দেশে ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য।

বিবিসির খবরে বলা হয়েছে, যারা দুই ডোজ টিকা নিয়েছেন তারা সহজেই ভ্রমণ করতে পারবেন। নতুন এই সিদ্ধান্তের কারণে ব্রিটেনের মানুষ আরও সহজেই অধিক সংখ্যক গন্তব্যে ভ্রমণ করতে পারবে।

নতুন ঘোষণায় যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- বাংলাদেশ, টোকেলাউ ও নিউ, জিবুতি, গিনি, ফিজি, গাম্বিয়া, গায়ানা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রে পলিনেশিয়া ও ঘানা।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর বাংলাদেশসহ আটটি দেশকে করোনাজনিত ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকা থেকে বাদ দেয় যুক্তরাজ্য।

এর ফলে বাংলাদেশিদের জন্য আবারও ইংল্যান্ডে যাওয়ার সুযোগ তৈরি হয়।