ব্যর্থ হলো ভারতে চন্দ্র অভিযান

ব্যর্থ হলো ভারতে চন্দ্র অভিযান

শেয়ার করুন

_107974752_mediaitem107973397
বিশ্বসংবাদ ডেস্ক :

ঐতিহাসিক মুহুর্ত উদযাপন করতে পারলো না ভারতের মানুষ। চাঁদে অবতরণের কিছুক্ষণ আগে গ্রাউন্ড স্টেশনের সঙ্গে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে ঠিক কী কারণে এই ত্রুটি দেখা দিয়েছে, তা খতিয়ে দেখছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো।

নেমে আসছিল নিখুঁত ভাবেই। কিন্তু চাঁদের মাটি থেকে আকাশে ২.১ কিলোমিটার উপরে থাকার সময় ইসরো যোগাযোগ হারিয়ে ফেলল বিক্রমের সঙ্গে! উদ্বেগে গোটা দেশ। উদ্বিগ্ন ইসরোর বিজ্ঞানীরাও।

ঠিক ৪৭ দিনের যাত্রা। একেবারে দিনক্ষণ মেপে চাঁদে নামছিল বিক্রম। দক্ষিণ মেরুর কাছে। যেখানে আজ পর্যন্ত আর কোনও দেশের যান পা রাখেনি।  ভারতের দ্বিতীয় চন্দ্রযানের এই ল্যান্ডারের পেটে রয়েছে ছোট্ট  চাঁদের গাড়ি বা রোভার প্রজ্ঞান। কয়েক ঘণ্টা পরে দক্ষিণ মেরুর কাছে ভোর হওয়ার কথা। ঠিক ছিল তার আগেই খুলে যাবে বিক্রমের ডালা বা র‌্যাম্প। তার উপর দিয়ে গড়িয়ে নামবে চাঁদের গাড়ি প্রজ্ঞান। কিন্তু কী হল বিক্রমের?

সব ঠিক থাকলে ভারতীয় সময়  শনিবার রাত ১টা ৫১ মিনিটে চাঁদের মাটিতে পা রেখে ইতিহাস গড়তে পারত ভারত। কিন্তু বিজ্ঞানীদের চূড়ান্ত উৎকণ্ঠার মধ্যে ফেলে হঠাৎই যেনো হারিয়ে গেলো বিক্রম। দু:সংবাদটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিলেন, ইসরোর চেয়ারম্যান কে শিবন।

৭০ জন স্কুল শিক্ষার্থীর সঙ্গে ব্যাঙ্গালুরুতে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর নিয়ন্ত্রণ কক্ষে এই গোটা ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন প্রধানমন্ত্রী। ল্যান্ডার বিক্রমের সংযোগ বিচ্ছিন্ন হবার ঘটনা বিজ্ঞানীদের মুখে বিষণ্ণতা ছায়া ফেললেও, তাদের উৎসাহিত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার ভোরেই  মিশন চন্দ্রযান ২ নিয়ে ইসরো থেকে জাতীর উদ্দেশে ভাষণ দেন তিনি।