বিক্ষোভ-সংঘর্ষে রণক্ষেত্র ফিলিস্তিন

বিক্ষোভ-সংঘর্ষে রণক্ষেত্র ফিলিস্তিন

শেয়ার করুন

pelestine

ডেস্ক রিপোর্ট:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেয়ার পর, বিক্ষোভ-সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা ও অধিকৃত পশ্চিম তীর। ক্ষুব্ধ ফিলিস্তিনিরা রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করলে ইসরায়েলি বাহিনীর সঙ্গে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে অন্তত ৩১ ফিলিস্তিনি আহত হয়েছেন।

হাসপাতাল সূত্রে বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানায়, ইসরায়েলি নিরাপত্তা বাহিনী রাবার বুলেট ও টিয়ার গ্যাসে ছুড়লে এরা আহত হয়।এদের মধ্যে একজন গুলিবিদ্ধ হয়েছেন।

শুক্রবার থেকে নতুন ইন্তিফাদারও ডাক দিয়েছে ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের সংগঠন হামাস। সংঘর্ষের পর, পশ্চিম তীরে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ইসরায়েল। গাজা উপত্যকা থেকে ছোড়া একটি রকেট ইসরায়েলের দক্ষিণাঞ্চলে বিস্ফোরিত হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

এর জবাবে ইসরায়েলি ট্যাংক ও বিমান থেকে গাজায় ‘সন্ত্রাসীদের দুটি পোস্টে’ হামলা চালানো হয়। তবে এ হামলার বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। জেরুজালেমকে রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘটনায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং গাজা ভুখন্ডের নিয়ন্ত্রণকারী সংগঠন হামাসের নেতারা।