বাচ্চাদের মত খেলছেন ট্রাম্প-কিম!

বাচ্চাদের মত খেলছেন ট্রাম্প-কিম!

শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:

বেশ কিছুদিন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া রয়েছে মুখোমুখি অবস্থানে। হুমকি, পাল্টা হুমকীর মধ্যেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কঠোর করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এরই মধ্যে দেশটিকে মাটির গুড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে উপযুক্ত জবাবের হুশিয়ারী এসেছে উত্তর কোরিয়ার পক্ষ থেকে।

ট্রাম্প ও কিম পরস্পরকে আখ্যায়িত করেছেন পাগল হিসেবে। আর সম্পর্কের এই টানাপোড়েনের মধ্যে মজা দেখছে রাশিয়ার মতো ক্ষমতাধর অন্য দেশগুলো। নার্সারির বাচ্চাদের মতো খেলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। উক্তি পাল্টা উক্তির মধ্যে দুদেশের দুই নেতার হাস্যকর আচরণে এ মন্তব্য করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সারগেই লেভরভ।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘উন্মাদ’ বলে মন্তব্য করেছেন। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প পাল্টা মন্তব্যে কিমকে ‘পাগল’ আখ্যা দেন। দু’পক্ষের এই তীব্র বাক্য বিনিময় থামাতেই ল্যাভরভ বলেন, দুইজনেরই মাথা গরম। তবে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা চুপ করে দেখে যাওয়া কখনোই উচিত নয়। অন্যদিকে কোরীয় উপদ্বীপে মার্কিন হামলা বা যুদ্ধ কোনো সুফল বয়ে আনবে না বলে মন্তব্য করেন তিনি।

চীনের মধ্যস্থতায় দু’পক্ষকেই আলোচনায় বসার আহবান জানান তিনি। কারণ দুইজন শিশু লড়াই করলে থামানো কঠিন হয়ে পড়ে। এর আগে জাতিসংঘের সাধারণ সভার অধিবেশনে ভাষণ দিতে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, শেষ পর্যন্ত উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া ছাড়া আমেরিকার আর কোনো উপায় থাকবে না। মার্কিন প্রেসিডেন্টের এমন হুমকিতে ক্ষুব্ধ কিমের হুঁশিয়ারি, ট্রাম্পকে এই মন্তব্যের চরম মূল্য দিতে হবে।