বঙ্গবন্ধু স্যাটেলাইটের আদ্যোপান্ত

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আদ্যোপান্ত

শেয়ার করুন
Falcon-9-Block-5-879x485
ফ্যালকন নাইন। এ রকেটে করেই বংগবন্ধু ১ স্যাটেলাইটকে মহাকাশে পাঠানো হবে। ছবি: স্পেস এক্স।

নিজস্ব প্রতিবেদক:

বারবার পিছিয়ে গিয়েও ঘনিয়ে আসছে কাঙ্ক্ষিত সেই সময়। যখন পূরণ হবে বাংলাদেশের মহাকাশ জয়ের স্বপ্ন। যুক্তরাষ্ট্রে আজ স্থানীয় সময় বিকেল চারটার পর মহাকাছে ছুটে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বহনকারী রকেট ফ্যালকন নাইন। কী কী থাকছে দেশের প্রথম এই স্যাটেলাইটে চলুন চোখ বুলিয়ে নিই।

এভাবেই তিন দশমিক ৭ মোট্রিক টন ওজনের বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ে মহাকাশের পথে উড়াল দেবে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি প্রতিষ্ঠান ‘স্পেসএক্স’ এর তৈরি রকেট ফ্যালকন-৯। ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে শুরু হবে বাঙ্গালীর মহাকাশ জয়ের স্বপ্ন যাত্রা।

এরই মধ্যে গত এপ্রিলেই শুরু হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট বা বিএস-ওয়ানের ‘লঞ্চ ক্যাম্পেইন‘। বিশেষজ্ঞরা জানান, ফ্যালকন-৯ রকেটে চারটি অংশ রয়েছে। ওপরের অংশে থাকবে বঙ্গবন্ধু স্যাটেলাইট, তারপর অ্যাডাপটর। এরপর স্টেজ-২ এবং সবচেয়ে নিচে থাকে স্টেজ-১।

উৎক্ষেপণের পরপরই স্টেজ ওয়ান চালু হয়ে ওপরের দিকে উঠতে শুরু করবে রকেট; উচ্চগতির এই রকেট খালি চোখে দেখা যাবে সর্বোচ্চ সাত মিনিট পর্যন্ত। একটি নির্দিষ্ট সময়ের পর পুনরায় ব্যবহারযোগ্য স্টেজ-১ খুলে নিচের দিকে নামতে থাকবে। এরপর স্টেজ-২ বিএস ওয়ানকে নিয়ে যাবে ৩৫ হাজার ৭০০ কিলোমিটার পর্যন্ত। স্টেজ ২ থেকে স্যাটেলাইট উন্মুক্ত হওয়ার পর নিজস্ব শক্তিতে চলতে হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে।

তখন নিয়ন্ত্রণ থাকবে ফ্রান্স, ইতালি এবং কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশনে। সেখান থেকে বিশেষজ্ঞরা বিএস-ওয়ানকে নিয়ন্ত্রণ করে এর নিজস্ব কক্ষপথে ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে স্থাপন করবেন।