পরিবহন ধর্মঘটে অচল আশুগঞ্জ নদীবন্দর, চালের দাম বাড়ার আশঙ্কা

পরিবহন ধর্মঘটে অচল আশুগঞ্জ নদীবন্দর, চালের দাম বাড়ার আশঙ্কা

শেয়ার করুন

B Baria Port
।। ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ।।

জ¦ালানী তেলের দাম বৃদ্ধি পাওয়ায় টানা পরিবহন ধর্মঘটের প্রভাবে তৃত্বীয় দিনের মতো পন্য পরিবহন বন্ধ থাকায় অচল হয়ে পড়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নদী বন্দরের কার্যক্রম। ট্রাকে পন্য পরিবহন বন্ধ থাকায় বন্দরে আটকা পড়েছে সার, রড, সিমেন্ট সহ নানা পন্য নিয়ে আসা পন্যবাহী কার্গো জাহাজ। ধর্মঘটের কারণে জাহাজ থেকে পন্য লোড আনলোড বন্ধ থাকায় শ্রমিকরা বেকার হয়ে পড়েছে।

এদিকে, ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে দেশের পুর্বা লীয় সবচেয়ে বড় ধানের হাট আশুগঞ্জ পন্য উঠা নামা। প্রতিদিন এই বাজারে দেশের হাওয়া ল কিশোরগঞ্জ, সুনামগঞ্জ , হবিগঞ্জ, সিলেটসহ দেশের বিভিন্ন স্থান থেকে এই মোকামে ধান আসে আশুগঞ্জ বাজারের বিওসি ঘাট এলাকার ধানের হাটে। কিন্তু ব্যবসায়ীরা এই হাট থেকে ধান ক্রয় করেও পন্য খালাস বন্ধ থাকায় চাতালের ধান নিতে পারছেন না।

পন্য পরিবহন বন্ধ থাকায় ধান হাটেই স্তুপ করে রাখতে হচ্ছে। ব্যবসায়ীরা চাতালে ধান নিতে না পারায় চাতালে ধান সংকট দেখা দিয়েছে। দ্রæত এই সংকট নিরসন না করা হলে চালের বাজারে অস্থিরতা দেখা দিবে জানিয়েছেন সংশ্লিস্টরা।

এছাড়া নদী বন্দর ও ধানের হাটের কার্যক্রম বন্ধ থাকায় অন্তত ৫হাজার শ্রমিক বেকার জীবন যাপন করছেন। এদিকে, পরিবহন ধর্মঘটের কারণে জেলা শহর থেকে ঢাকা,চট্রগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বাস চলাচল বন্ধ রয়েছে। তবে জেলার অভ্যন্তরে লোকাল বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি ইদন মিয়া মিন্টু বলেন, সরকার হঠাৎ করে জ¦ালানী তেলের দাম বৃদ্ধি করায় কেন্দ্রীয় ভাবে অনিদিষ্টকালের জন্য পন্য পরিবহন বন্ধ রয়েছে। এ জন্য কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে আমরা পন্য পরিবহন বন্ধ রেখেছি। সরকার দ্রæত এ সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।