নূর হোসেন: যেন এক জীবন্ত পোস্টার

নূর হোসেন: যেন এক জীবন্ত পোস্টার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক। বুকে পিঠে এই কয়েকটি শব্দ লিখে, তিনি হয়ে উঠেছিলের জীবন্ত পোস্টার। নাম তার নূর হোসেন। সামরিক স্বৈরাচার এরশাদ সরকারের গুলিতে ১৯৮৭ সালের এই দিনে শহীদ হন তিনি। পরে হয়ে উঠেন গণতান্ত্রিক আন্দোলনের প্রতিক। ৩০ বছরে কতটা পূরন হয়েছে নূর হোসেনের স্বপ্ন?

গত শতকের গণতান্ত্রিক আন্দোলনে সবচেয়ে স্মরণীয় নাম নূর হোসেন। রাজপথে স্বৈরাচারের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন ‘স্বৈরাচার নিপাত যাক, গনতন্ত্র মুক্তি পাক’ শ্লোগান বুকে পিঠে লিখে।

দিনটি ছিল, ১৯৮৭ সালের ১০ই নভেম্বর। তৎকালীন রাষ্ট্রপতি স্বৈরাচার এরশাদের পদত্যাগের দাবিতে অনুষ্ঠিত মিছিলে গুলি চালানো হয়। নূর হোসেনের এই আত্মত্যাগ স্বৈরাচার পতন আন্দোলনকে বেগবান করে। এরপর থেকে নূর হোসেনের বুকে-পিঠে লেখা সেই শ্লোগান ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ হয়ে ওঠে আন্দোলনের প্রতীক। আর, তিন বছর পর পতন হয় সামরিক স্বৈরশাসনের।

নূর হোসেনের আত্মত্যাগ কতটা সফল? এ নিয়ে রয়েছে মত-দ্বিমত। কারণ, এখনো নির্বাচন এলেই সৃষ্টি হয় অনিশ্চয়তা। এখনো মৌলিক অধিকারের দাবিতে রাস্তায় নামতে হয় সাধারণ মানুষকে। এই গবেষকের মতে, সমাজের সব স্তরের ন্যায় প্রতিষ্ঠা করা গেলে , নূর হোসেনে স্বপ্ন পুরণ সম্ভব।

যার বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে শহীদ হন নূর হোসেন, সেই এরশাদ এখন ক্ষমতার কেন্দ্র থাকায় আক্ষেপ আছে তাঁর স্বজনদেরও। তবে, এই হত্যার বিচার কোন একদিন হবে, এই বিশ্বাস তাদের। গণতন্ত্রের জন্য জীবনদানকারী নূর হোসেনরা ক্ষণজন্মা। এসব সময়ের সন্তান বার বার আসে, বার বার যুদ্ধে যায়।