দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রপাত হয়

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রপাত হয়

শেয়ার করুন

বজ্রপাতনিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ এশিয়ার মধ্যে  সবচেয়ে বেশিবজ্রপাত প্রবন বাংলাদেশ। সাম্প্রতিক বছরগুলোতে উদ্বেগজনক হারে বাড়ছে প্রাণহানি। এই বজ্রপাতের কারণ ও প্রতিকার কী?

বজ্রপাত মানেই এখন আতংক। এর শব্দ ক্ষতিকর। আঘাত প্রাণঘাতি। সম্প্রতি বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায়  বজ্রপাত বেড়েছে আশংকাজনক হারে। তবে এর সঠিক কারণ নিয়ে বাংলাদেশে পর্যাপ্ত গবেষণা হয়নি। বিশেষজ্ঞদের ধারণা, গাছপালা কেটে ফেলা, বাতাসে ধুলিকণা বেড়ে যাওয়া এবং মোবাইল টাওয়ারের মতো আধুনিক প্রযুক্তির ব্যবহারে বাড়ছে বজ্রপাত।

আবহওয়া পর্যবেক্ষণ কেন্দ্র বলছে ২০১০ সালে ৬৫৮ টি বজ্রপাত রেকর্ড করা হয়েছিলো। ২০১৫ সালে  এ সংখ্যা দাঁড়ায় ১ হাজার ২৯৫টিতে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বেকর্ড অনুযায়ী, বজ্রপাতে ২০১৫ সালে মারা যান ২২৬ জন, ২০১৭ সালে  ৩৯১ জন যান এবং ২০১৭ সালে ৩৮৮ জন।  এ সংখ্যা বাস্তবে আরো বেশি।

এই প্রাকৃতিক ঘটনার নিয়ন্ত্রণ এখনো  মানুষের হাতে নয়। কৃষি এবং মাছের প্রজননে বিশেষ ভূমিকা আছে বজ্রপাতের। সচেতন হলেই বজ্রপাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

উঁচু গাছ বজ্রপাত রোধ করে ।তাই সারাদেশ ৫০ লাখ তালগাছ লাগানোর প্রকল্প হাতে নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়।

গাছ বড় হতে সময় লাগবে। আর, শহরের বাস্তবতায় সব এলাকায় গাছ লাগানো সম্ভব নয়। তবে ভবনগুলোতে কম খরচে বজ্রপাত নিরোধ ব্যবস্থা বসানো সম্ভব।