তুরস্কে বিমান বাহিনীর ১০১ সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

তুরস্কে বিমান বাহিনীর ১০১ সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

শেয়ার করুন

ডেস্ক রিপোর্টঃ

২০১৬ সালে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের ঘটনায় বিমান বাহিনীর ১০১ সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির প্রসিকিউটর। এদের মধ্যে একজন জেনারেল এবং কয়েকজন কর্নেলও রয়েছেন।

বিমান বাহিনীর এসব সদস্যের বিরুদ্ধে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে অভিযুক্ত ফেতুল্লাহ গুলেনের সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এদিকে এই একই কারণে বৃহস্পতিবার ৩৩ জন সেনাকে আইনি হেফাজতে নেয়া হয়েছে। দেশটির রাজধানী আঙ্কারায় শুরু করা প্রসিকিউটরের এই তদন্ত এখন আরো ২১টি প্রদেশে বিস্তৃত হয়েছে।

২০১৬ সালের জুলাই মাসের ওই ব্যর্থ অভ্যুত্থানের ঘটনায় কমপক্ষে ৩০০ জন নিহত হন। এরপর থেকে তুরস্কে জরুরি অবস্থা চলে আসছে। আঙ্কারা ওই অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে। তবে তিনি বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

ব্যর্থ অভ্যুত্থানের পর সরকার প্রায় ১ লাখ ৬০ হাজার মানুষকে আটক করে এবং প্রায় সমান সংখ্যক লোককে সরকারি চাকরি থেকে অব্যাহতি দেয়। এখন পর্যন্ত প্রায় ৫০ হাজার ব্যক্তির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করে তাদেরকে কারাগারে রাখা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়।