ঢাকায় পোপ: তিনদিনের সফর সূচীতে যা থাকছে

ঢাকায় পোপ: তিনদিনের সফর সূচীতে যা থাকছে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

শান্তি ও সম্প্রীতির বার্তা নিয়ে তিনদিনের সফরে বাংলাদেশে এসে পৌঁছেছেন সারা বিশ্বের ক্যাথলিক খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের ক্যাথলিক বিশপের আমন্ত্রণে তিনি বিকেল ৩টায় ঢাকা এসে পৌঁছান। এ সময় তাকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর বিমানবন্দর থেকে তিনি যাবেন সাভারের জাতীয় স্মৃতিসৌধে।

সেখানে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের পর এই ধর্মগুরু পরিদর্শন করবেন ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর। রাতে তার সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নেবেন পোপ। তারপর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন পোপ ফ্রান্সিস। অন্যান্য কূটনীতিকদের সঙ্গেও কুশল বিনিময় করবেন তিনি। সফর সূচি অনুযায়ী, শুক্রবার এক গণমিছিলে অংশ নেবেন পোপ।

ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। একই দিনে বাংলাদেশের ক্যাথলিক বিশপসহ অন্যান্য ধর্মীয় নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। সফরের শেষ দিন শনিবার মাদার তেরেসা প্রতিষ্ঠিত মিশনারিগুলো পরিদর্শন করবেন পোপ। বৈঠকে বসবেন খ্রিস্টধর্মের নেতাদের সঙ্গে। বিকেলে তিনি নটরডেম কলেজে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন যুব সম্প্রদায়ের সঙ্গে।

সন্ধ্যায় বাংলাদেশ ছাড়বেন পোপ ফ্রান্সিস।গত বছর প্রধানমন্ত্রী ও বাংলাদেশের ক্যাথলিক বিশপ আনুষ্ঠানিকভাবে পোপকে ঢাকা সফরের আমন্ত্রণ জানালে তিনি আগ্রহ প্রকাশ করেন বছরের শেষ দিকে। তারই ধারাবাহিকতায় ২৮ আগস্ট এই ধর্মগুরুর ঢাকা সফরের সূচি ঘোষণা হয়।এর আগে ১৯৮৬ সালে পোপ জন পল এবং ১৯৭০ সালে পোপ ষষ্ঠ পল বাংলাদেশ সফর করেন।