ডিজিটাল ওয়ার্ল্ড: স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার পথ নির্দেশনা

ডিজিটাল ওয়ার্ল্ড: স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার পথ নির্দেশনা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথমদিনে পুরো স্পটলাইট সোফিয়াকে ঘিরে। তবে এর মাঝেই চলেছে ১৩টি সেশন। যেখানে তথ্য প্রযুক্তির নানান দিকের পাশাপাশি এসেছে এখাতে নারীদের অংশগ্রহণ আর সফলতার গল্পও।

মেলা-প্রদর্শনীর বাইরেও ডিজিটালর ওয়ার্ল্ডে বড় পাওয়া, প্রযুক্তিখাতে সফল উদ্যোক্তাদের পথচলার কাহিনীর খোঁজ পাওয়া। মিলে স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার পথ নির্দেশনাও।

এই যেমন বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের সেলিব্রেটি হলে চলছে মোবাইল গেমস তৈরীর সময় বিবেচ্য বিষয় নিয়ে আলোচনা। যেখানকার মুল আকর্ষণ জনপ্রিয় মোবাইল গেম ‘এংগ্রি বার্ড’ নির্মানকারী দলের সদস্য লরি লুকা। দেশের এই মুহুর্তের তারকা মোবাইল গেম নির্মাতারাও তার পরামর্শ শুনেছেন মন দিয়ে। লুকার মত, শুধু আইডিয়া হলেই চলবে না, সফল হতে হবে বাজারে।

দেখুন, আপনি ভাবতেই পারেন আপনার আইডিয়া সেরা। সবাই তা ভাবে, প্রতিদিন ১২৪টি মোবাইল গেম বাজারে আসছে। সবাই সেরাই দিয়ে তৈরী করছে। তবে সফলতা পাচ্ছেন, এমন সংখ্যা খুবই কম। কোন বাজারে আপনি কি গেম ছাড়ছেন, এবং সেই বাজারে সবাই আদৌ তার জন্য প্রস্তুত কিনা সেটাও আপনার আইডিয়ার সমান গুরুত্বপূর্ন।

হল অব ফেমে আরেক সেশন। যেখানে তথ্যপ্রযুক্তির বাধা ধরা ফ্রেমের বাইরে সফল নারী উদ্যোক্তারা জানিয়েছেন নিজেদের গল্প। বলেছেন, উদ্যোক্তা হতে আইডিয়া আর অর্থের পাশাপাশি চাই আত্মবিশ্বাসও। আর তথ্য প্রযুক্তির সহজলভ্যতা সেই আত্মবিশ্বাসকে বাড়াতে পারে বহুগুন।

এ অনুষ্ঠানেই ১০হাজার নতুন নারী উদ্যক্তাকে সহযোগিতা করতে ‘সি মিনস বিজনেস’ নতুন সেবার ঘোষনা দেয় ফেসবুক।